bangla news

ডিমের মতো বাড়ি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-১৩ ৬:৩৪:৫৭ এএম

বিশ্বজুড়ে আবাসন সংকটে মনের মতো একটি ঘর পাওয়া খুবই কষ্টকর। তাই অন্যের বাড়ির ওপর ভরসা না করে চীনের দাই হাইফেই নিজেই তৈরি করেছেন বাড়ি। তবে ডিম্বাকৃতির এই বাড়িটি অন্যান্য বাড়ি থেকে সম্পূর্ণ আলাদা।

বিশ্বজুড়ে আবাসন সংকটে মনের মতো একটি ঘর পাওয়া খুবই কষ্টকর। তাই অন্যের বাড়ির ওপর ভরসা না করে চীনের দাই হাইফেই নিজেই তৈরি করেছেন বাড়ি। তবে ডিম্বাকৃতির এই বাড়িটি অন্যান্য বাড়ি থেকে সম্পূর্ণ আলাদা। মাত্র ছয় বর্গ মিটার, পাঁচ ফুট উচ্চতার এই বাড়িটি ইতিমধ্যে বেইজিংয়ের সাধারণ মানুষসহ গণমাধ্যমের নজর কেড়েছে।
 
দাই হাইফেই সদ্য স্নাতক পাস করা স্থপতি। সাংহাই বিয়েনেল (দ্বিবাৎসরিক) প্রদর্শনী ২০১০-এর প্রখ্যাত স্থাপত্য প্রকল্পের ‘সিটি’স এগ’ দেখে তিনি এই ডিম্বাকৃতির বাড়ি তৈরি করতে আগ্রহী হন। বেইজিংয়ে উচ্চ বাড়ি ভাড়া এই বাড়ি তৈরির আরেকটি কারণ।

ডিম্বাকৃতির এই বাড়িটি বাঁশ, ঘাসের বীজ এবং আবর্জনা দিয়ে তৈরি হয়েছে। দুই চাকাবিশিষ্ট এই বাড়িটি ভ্রাম্যমাণ। এছাড়া এখানে তিন দিনের পানি রাখার মতো একটি পানির ট্যাংকি, একটি বিছানা আছে। আর এই বাড়িটি তৈরি করতে খরচ হয়েছে মাত্র এক হাজার ডলার। কিন্তু ঘরটিতে তাপমাত্রা অনেক কম, মাত্র ৫ ডিগ্রি সেলসিয়াস যা বেইজিংয়ের শীতের রাতের চেয়েও কম।

এই ঘরটি বেইজিংয়ের গণমাধ্যমকে যথেষ্ট আকৃষ্ট করেছে। সাধারণ মানুষও নতুন এই ধারণাকে স্বাগত জানিয়েছে। কিন্তু অনেকেই এর বৈধতা সম্পর্কে প্রশ্ন তুলেছে। এছাড়া প্রশাসন কর্তৃপক্ষ নাগরিক আবাসন নীতির নিয়ম অনুযায়ী একে অবৈধ আবাসন বলে অভিহিত করেছেন।  

বাংলাদেশ সময় ১৭২৩, ১৩ ডিসেম্বর ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-13 06:34:57