ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

কী সুন্দর এই বেঁচে থাকা

রত্না দে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১০
কী সুন্দর এই বেঁচে থাকা

জীবনের দুঃখ-বেদনা, পাওয়া-না-পাওয়া সব একদিকে ফেলে এই যে আমরা বেঁচে আছি, অঘ্রাণের মিষ্টি হাওয়া লাগছে গায়ে, পড়ন্ত বিকেলের মিষ্টি কুয়াশা-- এই তো অনেক। ভাবুন তো কি দামী এই জীবন! কী ভীষণ সুন্দর এই বেঁচে থাকা! হয়তো জীবনে অনেক বেদনা আছে, কান্না আছে, অপ্রাপ্তি আছে, কিন্তু এই ছোট ছোট সুখ-দুঃখ নিয়ে যে আমরা বেঁচে আছি, এটাই কি কম কিছু!

জীবনের কিন্তু কোনও নির্দিষ্ট অবস্থান নেই যে, ঠিক সেই ধাপে গিয়ে আপনি না-পাওয়া সব সুখ পেয়ে যাবেন।

তাই কবে অমুক হবে, তবেই আনন্দ বা সুখ হবে, সেটা না ভেবে যদি এখন যেটা বর্তমান, এখনকার আনন্দ-বেদনা সব মিলিয়ে এই যে বেঁচে থাকা এটাই সব, এটাতেই আনন্দ যদি ভাবতে পারেন তাহলেই জীবনকে অনেক সুন্দর মনে হবে। ব্যাপারটা অনেকটা ‘গন্তব্য থেকে যাত্রাপথ সুন্দরের’ মতো।
 
ছোট ছোট মুহূর্তের আনন্দগুলো মিলিয়েই জীবন। আলাদা করলে কিন্তু কিছুই না। সেটা কিন্তু খুঁজতে হবে আপনাকেই। বেঁচে থাকাটাই আনন্দের ও সৌভাগ্যের। এই যে এত শোরগোল, ভিড়, দুঃখ, কষ্ট, কঠিন বাস্তব তারপরও যখন আকাশ মেঘ করে বৃষ্টি নামে কিংবা জুঁই ফুলের মতো জোৎস্না এই শহুরে বাড়ির ছোট জানালা দিয়ে ঘরে ঢুকে পড়ে তখন আপনি একটু হলেও কি ভাবেন না কী সুন্দর এই বেঁচে থাকা!

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১০, নভেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa