ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

দেশেই হেপাটাইটিস বি-ভাইরাসের নতুন ওষুধ

ডা. আহমেদ বুলবুল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
দেশেই হেপাটাইটিস বি-ভাইরাসের নতুন ওষুধ

গণমাধ্যমের কারণে আমরা এখন অনেক ভাইরাসজনিত রোগের নামের সাথে পরিচিত। তেমনি একটি ভাইরাসজনিত রোগের নাম হেপাটাইটিস-বি।

এটি লিভারসংক্রান্ত একটি মারাত্মক সমস্যা। এ রোগের টিকা বেশ আগেই আবিষ্কৃত হলেও  এ রোগ প্রতিকারের জন্য শতভাগ সফল ওষুধ এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি। এ রোগে শতকরা ৩৫-৪০ ভাগ কার্যকর কিছু  ওষুধ বের হয়েছে যা আমাদের দেশের জন্য অত্যন্ত ব্যয়বহুল।

তবে আশার ব্যাপার হলো বাংলাদেশের দুই কৃতী সন্তান একজন জাপান প্রবাসী লিভার রোগ বিশেষজ্ঞ ডা. শেখ মো: ফজলে আকবর ও অন্যজন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. সেলিমুর রহমান এ রোগের নতুন একটি ওষুধে সাফল্য অর্জন করেছেন,  যা এই ভাইরাসে বিরুদ্ধে ৬০ ভাগ কার্যকর। আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে কিছু রোগীকে বিনামূল্যে নতুন এই ওষুধ দেওয়া হবে। যেখানে এ রোগের চিকিৎসার জন্য প্রচলিত ওষুধে ব্যয় লাখ লাখ টাকা, সেখানে নতুন এই ওষুধে চিকিৎসাব্যয় মাত্র ১০ হাজার টাকা।

নতুন এই ওষুধ ইমিউন মডুলেটরে আছে হেপাটাইটিস ভাইরাসের সারফেস এবং কোর এন্টিজোনের মিশ্রণ যা রোগীর রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে দেবে। এটির ব্যবহার পদ্ধতিও অনেক সহজ। একটি ¯েপ্র, অপরটি ইনিজেকশন।

হেপাটাইটিস ফাউন্ডেশন বাংলাদেশ-এর এক জরিপে দেখা যায়, বাংলাদেশের প্রায় ৮০ লাখ মানুষ এই ভাইরাস দ্বারা আক্রান্ত। আমাদের দেশে ক্রনিক হেপাটাইটিস, লিভার সিরোসিস, লিভার ক্যানসারের মত রোগের জন্য এই ভাইরাস দায়ী।

যেহেতু নতুন এই ওষুধ অধিক কার্যকর, দামে সাশ্রয়ী এবং প্রয়োগ পদ্ধতি সহজ, তাই এর মাধ্যমে বাংলাদেশে হেপাটাইটিস-বি ভাইরাসের চিকিৎসার নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করছেন চিকিৎসকরা।

বাংলাদেশ স্থানীয় সময় ২২৩০, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa