ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

চুলের তৈরি গয়না

মারিয়া সালাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, জুলাই ১, ২০১০
চুলের তৈরি গয়না

ঝলমলে, লম্বা, মসৃণ আর ঘন চুল কার না ভালো লাগে? কিন্তু চুলের তৈরি গয়না?  চুলকে যখন একটা গয়নার উপকরণ হিসেবে ভাবা হয়, তখন পুরো ব্যাপারটাই বেশ গোলমেলে মনে হয়। ‘চুল দিয়ে তৈরি গয়না’ কীভাবে সম্ভব?

এই কাজটিই করে দেখিয়েছেন ব্রুকলিনের এক তরুণ ডিজাইনার ল্যারিসা ডি সুজা।

ল্যারিসা মাথার চুল দিয়েই তৈরি করেছেন ভিন্ন ধরনের এক আকর্ষণীয় কিছু গয়না। ল্যারিসার এমন কিছু চুলের গয়না:

Hair Photo


চার তারের গলার চেইন : প্রথমে চুলকে চারটি ভিন্ন দৈর্ঘ্যে ভাগ করা হয়েছে । তারপর  বেণী করে এবং একটার পর একটা সাজিয়ে এবং বেণীর শেষ প্রান্তগুলো রূপার আবরণ দিয়ে জুড়ে দিয়ে তৈরি করা হয়েছে এই চেইন । এই চেইন তৈরি করতে ব্যবহার করা হয়েছে চারটি ভিন্ন রঙের কেশগুচ্ছ।
১.    দুই তারের কানের দুল: চুলকে পাতলা বেণী করে তার সাথে রূপার বেড়ি জুড়ে তৈরি করা হয়েছে এই কানের দুল । দুই রঙের চুল দিয়ে তৈরি করা হয়েছে এ দুল।
২.    দড়ি চেইন: ছোট ছোট বেণীর বৃত্ত তৈরি  করে একটার সাথে আরেকটা জুড়ে তৈরি হয়েছে এই মালা। জোড়া দেয়ার কাজে ব্যবহার করা হয়েছে রূপা বা সোনা। চার রঙের চুল দিয়ে তৈরি করা হয়েছে এ মালা।
৩.    লকেট: চুলকে পাকিয়ে, লকেট হিসেবে জুড়ে দেওয়া হয়েছে রূপার মালায়। ৬ থেকে ৭টি রঙের চুল দিয়ে তৈরি হয়েছে এ লকেট।

Hair Photo

জানা যায়, রাজা চর্তুদশ লুইসের সময় মৃত ব্যক্তির প্রিয়জনেরা তাদের চুল দিয়ে গয়না তৈরি করত । মৃত ব্যক্তির প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে তারা এসব গয়না পরত। সেই পুরানো প্রথাকে পুনরায় উজ্জীবিত করতেই যেন ল্যারিসা তৈরি করে চলেছেন চুলের গয়না।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪২০ ঘণ্টা, জুলাই ০১, ২০১০
এসকেএইচ

 

Hair Photo

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa