ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গরমে প্রতিদিন পায়ের যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
গরমে প্রতিদিন পায়ের যত্ন নিন

বাড়ছে গরম, আর এই  অতিরিক্ত গরম মানেই ঘাম। অতিরিক্ত গরম ক্ষতি করছে ত্বক ও হাতের।

পায়ের ক্ষতিও হয় এ সময়। এই গরমে তাই প্রতিদিন পায়ের যত্ন নিন।

গরমে পায়ের অনেক ধরনের সমস্যার মধ্যে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস সংক্রমণের সমস্যা হয় সব থেকে বেশি। এ ছাড়া রোদে চামড়া পোড়া, পা ফাটা, মরা চামড়া ওঠার মতো সমস্যাও রয়েছে। চলুন তাহলে জেনে নিই এই গরমে কী করলে পায়ের রং ও ত্বক থাকবে উজ্জ্বল ও কোমল-

ব্যায়াম: পায়ের পেশিগুলো আগের চেয়ে সুগঠিত ও অ্যাকটিভ রাখতে দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে আস্তে-আস্তে চেয়ারে বসার মতো করে বসতে থাকুন। খেয়াল রাখতে হবে, পায়ের পাতা যেন নড়ে না যায়। ১০ সেকেন্ড এভাবে থেকে উঠে দাঁড়ান। ১০-১২ বার করলেই হবে।

ত্বকের যত্নে: পায়ের ত্বকে কালো ছোপ পড়তে পারে, তাই নিয়মিত কুসুম গরম পানি ১ বাটি, লবণ ১ আধা চা চামচ, ১ চা-চামচ শ্যাম্পু, অলিভ অয়েল ১ চা-চামচ মিশিয়ে ওই পানিতে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রেখে পরে ঝামা দিয়ে ভালো করে পায়ের গোড়ালি ঘষতে হবে। এতে মরা কোষ দূর হবে। এতে পা মসৃণ এবং সুন্দর দেখাবে।

তা ছাড়া টক দই আধা কাপ, অলিভ অয়েল ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ নিয়ে পেস্ট করে নিন। এই পেস্ট পায়ে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে নিন। প্রতি রাতে পা পরিষ্কার করে ধুয়ে, ভালো মানের ময়েশ্চারাইজার মাখুন।     

জুতার ব্যবহার: গরমে জুতার ব্যাবহার খুবই গুরুত্বপূর্ণ। তবে জুতার ব্যাপারে আমাদের যত্ন নেই বললেই চলে। তাই যার তার জুতা পায়ে দিতেও আমাদের বিন্দুমাত্র সংশয় কাজ করে না। যদিও এতে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। অন্যের জুতা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। অনেকেই জুতা টাইট পরতে ভালোবাসেন। তবে গরমে টাইট জুতা পরলে সমস্যা বাড়ার আশঙ্কা থাকে। এতে হতে পারে ফোসকা, চুলকানির মতো সমস্যা।

পায়ে ঘাম: পায়ে অনেকেরই ঘাম হয়। পায়ে ঘাম হলে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। এর থেকে পায়ে গন্ধও হয়। ফলে বিভিন্ন সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। তাই পায়ে ঘাম হলে তা যতদ্রুত সম্ভব পরিষ্কার করে ফেলুন। গরমে রোদ, ঘাম আর ধুলা–ময়লায় করে দেয় নতুন নতুন সমস্যা। এই সময়ে সহজ কিছু যত্নে পায়ের স্বাস্থ্য রাখা যায় ভালো। এতে বাড়বে পায়ের সৌন্দর্যও। তবে বিশেষ প্রয়োজনে অবশ্যই নিতে হবে চিকিৎসকের পরামর্শ।

নেলপলিশ: নেলপলিশ পরতেই পারেন। তবে সেই নেলপলিশ হতে হবে ভালো মানের। খারাপ মানের নেলপলিশ মাখলে পায়ে অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই ভালো মানের নেলপলিশ মাখুন। এতে নখ ভালো থাকার পাশাপাশি দেখতেও হবে সুন্দর।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।