ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গৃহস্থালির কাজে লেবুর ব্যবহার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
গৃহস্থালির কাজে লেবুর ব্যবহার ছবি: সংগৃহীত

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিন্তু আপনি এটা জানেন কি লেবু আমাদের স্বাস্থ্য ভালো রাখা ছাড়াও একাধিক গৃহস্থালির কাজেও ব্যবহৃত হতে পারে? একদমই তাই।

শুধু রান্নার স্বাদ বাড়াতে বা লেবুর শরবত নয়, আরও একাধিক বিষয়েই লেবু ভীষণ সাহায্য করে থাকে। দেখে নিন কোন কোন গৃহস্থালির কাজে লেবু ব্যবহার করতে পারবেন।

*রান্না করার সময় নখ হলুদ হয়ে যায়। রান্না শেষে লেবুর খোসা ঘষে নিন নখে। দূর হবে হলদেটে ভাব।

*এক টুকরো লেবু কেটে ফুলদানিতে রেখে দিন, অনেক দিন ফুল সতেজ থাকবে।  

* সাদা জামার ঔজ্জ্বল্য হারিয়েছে? একটি বালতিতে সাদা জামা ও লেবু পানি দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। দেখবেন জামার উজ্জ্বলতা আবার ফিরে এসেছে।

* চা বা মসলার অথবা অন্য কিছুর দাগ লেগেছে জামায়? সেটার দাগও তোলা যাবে লেবুর সাহায্যে। যেখানে দাগ লেগেছে সেখানে লেবু ঘষে কিছুক্ষণ রেখে ধুয়ে নিলেই হবে।

*গায়ে বা ঘরের কোথাও রং লেগেছে? ঘাবড়াবেন না। কেবল লেবুর সঙ্গে একটু অ্যালকোহল মিশিয়ে ঘষে মুছে নিন, উঠে যাবে রং।

* কফি খেতে গিয়ে অনেক সময়ই সেটা পড়ে যায়। তখন সেই দাগ তুলতেও লেবু ব্যবহার করা হয়ে থাকে।

*প্রতিদিন সকালে এক পিস লেবুর ওপর সামান্য লবণ ছিটিয়ে দাঁতে ঘষুন। দাঁতের হলদেটে ভাব দূর হবে।

* কাটিং বোর্ড পরিষ্কার করতে সাহায্য করে লেবু।  লেবুর টুকরো কাটিং বোর্ডে ঘষুন। এরপর লবণ ছড়িয়ে রেখে দিন কিছুক্ষণ। পরে পানি দিয়ে ধুয়ে নিন।

*মাইক্রোওয়েভ ওভেন থেকে দুর্গন্ধ বের হচ্ছে? তাহলে একটি পাত্রে পানি নিয়ে লেবুর খোসা দিন। পাত্রটি মাইক্রোওয়েভ ওভেনের ভেতর পাঁচ মিনিট গরম করুন। দূর হবে দুর্গন্ধ।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।