ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

এই গরমেও ফাটছে ঠোঁট?

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
এই গরমেও ফাটছে ঠোঁট?

উত্তরে হাওয়াতে যেমন ঠোঁট ফাটে তেমনই বসন্ত এলেও সমস্যা হয়। বসন্তের হাওয়ায় ঠোঁট শুকনো হয়ে যায়।

চামড়া শুকিয়ে ঠোঁট ফেটে যায়। তখন যেকোনো খাবার খেতে গেলে জ্বালা করে। এছাড়াও একটা অস্বস্তি তো থাকেই। আবহাওয়ায় আর্দ্রতার অভাব থাকলে ও শরীরে পানিশূন্যতা দেখা দেয়। আর সেজন্যই হাত-পা বা শরীরের অন্যান্য অঙ্গের মতো ঠোঁটও শুকিয়ে যায় এবং ঠোঁটে ফাটল দেখা দেয়। এতে ঠোঁটের লাবণ্যতা ও সতেজতা নষ্ট হয়। যারা কফি বেশি খান, সিগারেটে ঘন ঘন টান দেন তাদের ক্ষেত্রে এই সমস্যা আরও অনেক বেশি। আর তাই রইল সহজ কিছু টিপস।  

রাতে আমন্ড অয়েল এই তেল ঠোঁটে বুলিয়ে ঘুমোতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে ২০ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন, ঠোঁটের গোলাপি ভাব ফুটে উঠবে।

মধুর সাথে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ পর পরিষ্কার নরম কাপড় বা তুলো দিয়ে ধীরে ধীরে ঠোঁট মুছে নিতে হবে কারণ ঠোঁটের চামড়া নরম হয়ে থাকে, এতে ঠোঁটের কালচে ভাব দূর হবে এবং ঠোঁটের গোলাপি আভা স্পষ্ট হবে।

কাঁচা দুধ তুলোয় ভিজিয়ে আলতোভাবে কিছুক্ষণ ধরে ঘষলে ঠোঁটের কালো ভাব দুর হতে পারে। ঠোঁট ফেটে যাওয়ার পর এসব করলে হবে না। আগে থেকেই ঠোঁটের যত্ন নিতে শুরু করুন।  

জিভ দিয়ে ঠোঁট না ভিজিয়ে লিপবাম বা লিপজেল ঠোঁটে ব্যবহার করতে পারেন। আপনার ঠোঁট ফাটার প্রবণতা বেশি হলে সবসময় একটি লিপজেল বা লিপবাম সঙ্গে রাখবেন যাতে যখনই প্রয়োজন মনে হয় ব্যবহার করতে পারেন

অলিভ অয়েল আর গ্লিসারিন মিশিয়ে রাখুন। দিনে দুবার করে লাগান। এতে মরা চামড়া উঠে যাবে, ঠোঁট অনেক বেশি উজ্জ্বল থাকবে সেই সঙ্গে বজায় থাকবে সতেজতাও।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।