ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চোখের ক্লান্তি তাড়াবে শসা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
চোখের ক্লান্তি তাড়াবে শসা

রূপচর্চার অংশ হিসেবে অনেকেই চোখের ওপর শসার টুকরো দিয়ে থাকেন। কিন্তু এই শসার টুকরো কিছুক্ষণ চোখের ওপর রেখে দিলে কী উপকার, তা কি জানেন?

শসা খুব পরিচিত সবজি।

প্রায় সারাবছর ধরেই এটি পাওয়া যায়। সালাদ ছাড়াও এটি এমনিতেও খাওয়া যায়। অনেকে এর তরকারি খায়। এর ক্যালরি খুব কম। ১০০ গ্রাম শসাতে থাকে ১৩ ক্যালোরি। এছাড়া শসায় থায়ামিন, রিবোফ্লোবিন, ভিটামিন বি৬, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো উপাদান থাকে। এসব উপাদান শরীরের জন্য বেশ দরকারি ও দৃষ্টিশক্তি বাড়াতেও কার্যকর।

চোখের যত্নে অন্যতম কার্যকর উপাদান হিসেবে মনে করা হয় শসাকে। চোখের ক্লান্তি দূর করতে এবং সতেজ ভাব আনতে সাহায্য করে শসা। চোখে শসা ব্যবহারের উপকারিতা দেখে নেওয়া যাক:

দিনভর কম্পিউটারের দিকে তাকিয়ে কাজ করেন তাই না। তাহলে পাঁচ মিনিট ব্যয় করুন চোখের যত্নের জন্য। দুটো টুকরো শসা গোল করে কেটে পানিতে ভিজেয়ে ফ্রিজে রেখে দেবেন। কাজের শেষে শসার টুকরো দুটো চোখের পাতার ওপরে দিয়ে মাথাটা এলিয়ে নিন। কিছুক্ষণেই সতেজ দেখাবে আপনাকে। চোখের তলার কালি বা ফোলা ভাব তো কমবেই, সঙ্গে শসার রসে উপস্থিত ভিটামিন ‘সি’ ক্রিমের মতো কাজ করবে।

শসা প্রাকৃতিক ময়েশ্চারাইজার। চোখের চারপাশের যে চামড়া থাকে, তা পুরো শরীরের মধ্যে সবচেয়ে পাতলা। চোখের চারপাশে শসা দিয়ে রাখলে এই ত্বক আর্দ্র হয়। এতে ত্বক কুচকে যাওয়া বা বলিরেখা দূর হয়।

অনিদ্রা বা কাজের চাপ, রাত জেগে কাজ করা বা মানসিক চাপ চোখের নিচে ডার্ক সার্কেলের সমস্যা বাড়িয়ে তোলে। এতে সৌন্দর্য তো নষ্ট হয়ই, পাশাপাশি ক্ষতি হয় ত্বকেরও। এক্ষেত্রে মোক্ষম দাওয়াই হচ্ছে শসা।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।