ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

লাইফস্টাইল

বস নয়, জীবনসঙ্গীই অধিক চাপের কারণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩১ ঘণ্টা, জুলাই ১, ২০১০
বস নয়, জীবনসঙ্গীই অধিক চাপের কারণ

লন্ডন: বসের কারণে নয়, জীবনসঙ্গীর কারণেই অধিক চাপে থাকেন ব্রিটিশ চাকুরিজীবীরা। চাকুরিজীবীদের ওপর চালানো এক নতুন সমীক্ষায় এ তথ্য বেরিয়ে এসেছে।



সমীক্ষায় অংশ নেওয়াদের ৫৮ শতাংশ চাকরিজীবী মনে করেন, অধিক চাপের কারণ তাদের জীবনসঙ্গী। এছাড়া, মাত্র ৪৩ শতাংশ মনে করেন, বস ও জীবনসঙ্গী উভয়ই সমান চাপের কারণ।

দ্য ফিলিপস সেন্টার ফর হেলথ অ্যান্ড ওয়েল-বিইং নামের একটি গবেষণা প্রতিষ্ঠান তিন হাজার চাকুরিজীবীর ওপর এ সমীক্ষা চালায়।

এই সমীক্ষায় আরো দেখা যায়, ৪৯ শতাংশ নারী তাদের ওজন নিয়ে এবং ২৭ শতাংশ নারী তাদের আয় নিয়ে চিন্তিত। অধিকাংশ নারী ক্যান্সারের চেয়ে মুটিয়ে যাওয়া নিয়ে বেশি চিন্তাগ্রস্ত। তবে বয়স্ক নারীর ক্ষেত্রে ওজন ততটা গুরুত্বপূর্ণ বিষয় নয়।

অন্যদিকে, পুরুষদের বেশিরভাগই ওজন এবং বেতন নিয়ে সমান উদ্বিগ্ন।

সমীক্ষা থেকে আরো জানা যায়, অনেকেই বিশ্বাস করেন তাদের স্বাস্থ্য ও সুখ-সমৃদ্ধি গত পাঁচ বছরের তুলনায় আরও খারাপ হয়েছে। কিন্তু, এসময়ে সাংঘাতিক অসুস্থ হয়ে পড়লেও চিকিৎসা বিজ্ঞানের উন্নতির কল্যাণে তাদের রোগমুক্তি হবে বলেও বিশ্বাস করেন তারা।

গবেষণা প্রতিষ্ঠানটির পরিচালক ক্যাটি হার্টলি বলেন, ‘এই গবেষণা থেকে এটাই প্রতীয়মান হয় যে, একটি জাতি তার স্বাস্থ্য ও সুখ-সমৃদ্ধি নিয়ে অসুখী হলেও সর্বাধিক খারাপ কিছু ঘটবে না বলেও তারা আত্মবিশ্বাসী। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬০৪ ঘণ্টা, জুন ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa