ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দুধপুলি খেতে চান? জেনে নিন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
দুধপুলি খেতে চান? জেনে নিন রেসিপি

শীত মানেই পিঠার উৎসব। এ সময় সকাল বা বিকেলের নাস্তায় পুলিপিঠাতে বেশ জমে।

যদি জানা থাকে সঠিক রেসিপি, তাহলে ঘরেই তৈরি করা যায় বাহারি স্বাদের পিঠা। এখন শীত বেশ পড়েছে।  বাজারও পাওয়া যাচ্ছে নলেন গুড়৷ পৌষ মাস যখন চলছেই তখন আর পিঠাপুলির থেকে দূরে থাকা কেন? আজ শিখে নিন দুধপুলির রেসিপি।

দুধপুলি বানাতে যা লাগবে:

চালের গুঁড়া আড়াই কাপ, ময়দা আধা কাপ,পানি দেড় কাপ, লবণ আধা চা চামচ, ঘি আধা চা চামচ, দুধ দেড় কেজি, চিনি স্বাদমতো, ন্যূনতম এক কাপ, গুঁড়া দুধ প্রয়োজন অনুসারে, কনডেন্সড মিল্ক, প্রয়োজনমতো
নারিকেল কোরানো দেড় কাপ, এলাচ ৩টি।

দুধপুলি বানানোর পদ্ধতি:

প্রথমে দুধপুলির পুর রেডি করতে হবে।  দেড় কাপ নারিকেল কোরানো আলাদা করে রেখে দিন (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)। এখন বাকি কোরানো বাকি নারিকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে উঠিয়ে নিন (মূলত নারিকেলের পানি শুকাতে যতক্ষণ লাগে আরকি)। প্রস্তুত করা পুর পিঠার ভেতরে দিতে হবে। এবার দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে। এখন অন্য পাতিলে পানির সঙ্গে লবণ এবং ঘি একসঙ্গে দিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুড়া ও ময়দা একসঙ্গে দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির প্রস্তুত করুন। রুটি বানানোর পিঁড়িতে খামির ভালোমতো মথে নিন।

এখন খামিরটা ১০ ভাগ করুন। এক একটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভেতরে নারিকেলের পুর দিয়ে পুলিপিঠা প্রস্তুত করুন। এভাবে সব পিঠা তৈরি করুন। এখন বানানো পুলিপিঠা, ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করুন।

হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন। ১০ মিনিট রান্নার পর কোরানো নারিকেল দিয়ে আরও তিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধপুলি পিঠা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।