ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায় ছবি: প্রতীকী

সঠিক যত্নের অভাবে অনেক সময় দাঁতে দাগ-ছোপ পড়তে শুরু করে। দুই বেলা নিয়ম করে মেজেও হলুদ ছোপ দাঁতের ওপর পড়ে।

এ হলদেটে দাগ সহজে দূর করা মুশকিল। অনেকেই মাঝে মধ্যে ‘টিথ হোয়াইটেনিং’ করান। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয় না। মাসখানেক পর আবার আগের মতো হয়ে যায়। তবে সমস্যা থাকলে সমাধানও থাকবে। জেনে নিন দাঁত ঝকঝকে করতে কিছু ঘরোয়া উপায়।

নারকেল তেল
খানিকটা নারকেল তেল মাউথওয়াশের মতো মুখে নিয়ে ভালো করে কুলকুচি করতে হবে। মুখের সব পেশি যাতে সমানভাবে যুক্ত থাকে তা নিশ্চিত করতে হবে। দুই থেকে তিন মিনিট এভাবে কুলকুচি করার পর তেলটা ফেলে দিন। এতে দাঁত ঝকঝকে তো থাকবেই পাশাপাশি দাঁতের স্বাস্থ্যও ভালো থাকবে।

লবণ
শুধু লেবু নয়, লবণও বেশ ভালো কাজ করে দাঁত পরিষ্কার করতে। দাঁত মাজা হয়ে গেলে হাতের আঙুলে অল্প লবণ নিয়ে দাঁতে ঘষে নিন। এতে দাঁতের গোড়া হবে শক্ত ও মজবুত। ফিরবে দাঁতের নিজস্ব রংও।

বেকিং সোডা
দাঁত সাদা করার আরও একটি কার্যকর পদ্ধতি হলো বেকিং সোডার ব্যবহার। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর ভালো করে দাঁত মেজে নিন। কয়েক দিন এটা ব্যবহার করলে সুফল পাবেন। দাঁতও চকচকে হবে।

পাতিলেবুর রস
পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। পাতিলেবুর রস আর লবণ একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে সহজেই সাদা হয় দাঁত। দাঁত ঘষতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।