ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

ভ্রমণে সঙ্গে রাখুন পাঁচ শুকনো খাবার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ভ্রমণে সঙ্গে রাখুন পাঁচ শুকনো খাবার ছবি: সংগৃহীত

আমরা অনেকেই অনেক জায়গায় ঘুরতে যাই। ঠাণ্ডার জায়গা হলে আলাদা করে গরম পোশাক নিতে হবে।

ত্বকচর্চার প্রসাধনীও সঙ্গে রাখতে হবে। ক্যামেরা বা ফোনের চার্জার তো আছেই। বিপদে-আপদে যদি কোনো ওষুধ প্রয়োজন পড়ে সঙ্গে রাখতে হবে তাও। কিন্তু মাঝরাস্তায় হঠাৎ খিদে পেলে রাস্তার পাশে যা পাবেন তাই খেয়ে যদি শরীর খারাপ হয় তাহলে পুরো ঘোরাটাই মাটি হয়ে যাবে। এ ঝামেলা মেটাতে সঙ্গে এমন কিছু খাবার রাখতে পারেন, যা স্বাদ ও স্বাস্থ্য দুয়েরই খেয়াল রাখবে।

কিনুয়া বা তিল দিয়ে বানানো চিক্কি
বন্ধু বা প্রিয়জনের সঙ্গে গল্প করতে করতে হঠাৎ যদি খিদে পেয়ে যায় সঙ্গে রাখতে পারেন কিনুয়া, সাদা তিল বা বাদাম দিয়ে তৈরি চিট বা চিক্কি। প্রোটিন, ফাইবার ও বিভিন্ন ভিটামিনে ভরপুর এ চিকিগুলো বেশ খানিক পর্যন্ত পেট ভর্তি রাখে।

বাটারমিল্ক
রাস্তায় প্রস্রাব করতে সমস্যা হতে পারে। তাই অনেকেরই পানি কম খাওয়ার প্রবণতা থাকে। শরীরে পানির ঘাটতি থেকে নানা রকম সমস্যাও হতে পারে। এমন সমস্যা এড়াতে সঙ্গে রাখুন বাটারমিল্ক। শরীর ঠাণ্ডা করার পাশাপাশি হজমের সমস্যাও দূর করে।

ভাজা মাখনা
রাস্তার পাশে নানা রকম খাবার পাওয়া যায় ঠিকই। কিন্তু সেসব খাবার খেয়ে শরীরের ক্ষতি হতে পারে। তার চেয়ে স্বাস্থ্যকর মাখনা রাখুন সঙ্গে। পেট ভর্তিও হবে, সঙ্গে প্রোটিনের চাহিদাও পূরণ হবে।

শুকনো ফল
ঘুরতে গেলে সঙ্গে কিছু শুকনো ফল রাখার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। বিভিন্ন রকম বাদাম, খেজুর, কিশমিশ, বেরিজাতীয় শুকনো ফল খেলে শরীরে পানির ঘাটতি হবে না। তা ছাড়া শরীর প্রয়োজনীয় পুষ্টিও পাবে।

ভাজা ছোলা-বাদাম
ফাইবার, প্রোটিন, ম্যাগনেশিয়াম, ফোলেট ও জ়িঙ্কে ভরপুর ছোলা। বাদাম মুখরোচক ও স্বাস্থ্যকর খাবার। খিদে পেলে রাস্তা থেকে চিপস বা বিস্কুটজাতীয় খাবার না খেয়ে এমন টুকটাক খাবার খাওয়া যেতেই পারে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।