ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতে যে কারণে আমলকি খাবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
শীতে যে কারণে আমলকি খাবেন

শীত শুরু হওয়ার পর শরীরে প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই সময়ে এই কাজে আপনাকে সাহায্য করবে আমলকী।

পুষ্টি এবং ঔষধি গুণে পরিপূর্ণ আমলকী আপনাকে নানাভাবে সুস্থ থাকতে সাহায্য করবে। আকারে ছোট হলেও এই ফলের উপকারিতা অনেক। শীতে প্রতিদিন ১টি আমলকী খেলে অনেকগুলো উপকার পাওয়া যায়। প্রতিদিন ১টি আমলকী খাবেন যে কারণে, চলুন জেনে নেওয়া যাক-

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আমলকীতে থাকে উচ্চ মাত্রায় ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শীতের মাসগুলোতে যখন সংক্রমণ এবং অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়, তখন আমলকীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্যগুলো প্রয়োজনীয় হয়ে ওঠে। নিয়মিত আমলকী খেলে তা শ্বেত রক্ত কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে এটি সাধারণ সর্দি, ফ্লু এবং অন্যান্য মৌসুমী অসুস্থতার বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে।

২. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধি

ভিটামিন সি ছাড়াও আমলকী পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্টের একটি শক্তিশালী উৎস। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো শরীরের ফ্রি র‌্যাডিক্যালগুলোর বিরুদ্ধে লড়াই করে, অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমায়। ক্ষতিকারক অণুগুলোকে নিষ্ক্রিয় করে আমলকী সেলুলার স্বাস্থ্যে অবদান রাখে। এটি পরিবেশগত চাপের প্রভাব প্রশমিত করতে সাহায্য করে।

৩. ত্বক এবং চুলের পুষ্টি

শীতের ঠান্ডা এবং শুষ্ক আবহাওয়া ত্বক ও চুলের উপর প্রভাব ফেলে। আমলকীতে থাকা উচ্চ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী এই ক্ষতির হাত থেকে আপনার চুল ও ত্বককে রক্ষা করতে পারে। নিয়মিত আমলকী খেলে তা কোলাজেন সংশ্লেষণ এবং ত্বকের স্থিতিস্থাপকতায় অবদান রাখে। নিয়মিত আমলকী খেলে তা ত্বককে স্বাস্থ্যকর রাখে এবং সেইসঙ্গে করে উজ্জ্বল। এটি শীতের কারণে ত্বকের সাধারণ সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। আমলকী খুশকি প্রতিরোধ করে এবং বদ্ধ লোমকূপ খুলে ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে।

৪. অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্য

আমলকীকে অ্যাডাপটোজেন হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়। এটি একটি প্রাকৃতিক পদার্থ যা শরীরকে চাপের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শীতকালে ঠান্ডা আবহাওয়া এবং পরিবেশগত পরিবর্তনগুলো সামগ্রিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। এমন অবস্থায় আমলকীর এই বৈশিষ্ট্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। নিয়মিত আমলকী খেলে তা শরীরকে চাপ মোকাবিলা করতে এবং স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করে।

৫. হজম ভালো করে

শীতকালে বেশিরভাগ মানুষেরই ভারী খাবারের প্রতি ঝোঁক বাড়ে। আমলকী এই মৌসুমে হজমের স্বাস্থ্যকে ভালো রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি খাদ্যতালিকাগত ফাইবার সমৃদ্ধ, যা নিয়মিত মলত্যাগে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। সেইসঙ্গে আমলকীর প্রাকৃতিক ডিটক্সিফাইং বৈশিষ্ট্য পরিপাকতন্ত্র থেকে টক্সিন বের করে দেয় এবং সর্বোত্তম কার্যকারিতা নিশ্চিত করে।

যেভাবে আমলকী খাবেন

শীতকালীন খাদ্যতালিকায় আমলকী যোগ করার বিভিন্ন উপায় রয়েছে। তাজা আমলকী কাঁচা খাওয়া যায়, জুস করা যায় বা সালাদ এবং স্ন্যাকসে যোগ করা যায়। আমলকীর শরবত এবং আমলকীর চাটনিও খাওয়া যেতে পারে। বাজারে আমলকীর পাউডারও কিনতে পাওয়া যায়। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হজম ক্ষমতা বৃদ্ধি কিংবা সুন্দর ত্বক পাওয়ার জন্য হলেও আপনাকে প্রতিদিন অন্তত ১টি আমলকী খাওয়া প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।