ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নখ দেখে রোগ নির্ণয়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
নখ দেখে রোগ নির্ণয়

নেইল আর্টের পেছনে আমরা অনেকেই সপ্তাহের অনেকটা সময় দিয়ে থাকি। হাত ও পায়ের নখ সুন্দর করে সাজিয়ে তুলতে আমাদের অনেকেই মোটা টাকা খরচ করতেও অভ্যস্ত।

কিন্তু জানেন কী নখের বর্ণ দেখে আমাদের শরীরের ভেতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা রোগের লক্ষণ বোঝা সম্ভব! আসুন জেনে নিই কীভাবে নখ দেখে বুঝবেন শরীরে কোনো রোগ বাসা বাঁধছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

স্পুন নখ: কারো নখ যদি স্বাভাবিকের তুলনায় নরম হয় তাহলে তাকে স্পুন নখ বলা হয়। এটি আয়রন সমস্যা কিংবা লিভার সমস্যার লক্ষণ।

হলুদ, পুরু বা ভঙ্গুর নখ: ফাঙ্গাস ইনফেকশনের কারণে হলুদ, পুরু বা ভঙ্গুর নখ দেখা যেতে পারে।

ছোট ছোট ঢেউ: দেহের অত্যন্ত সংবেদনশীল একটি অঙ্গ নখ। নখে ছোট ছোট ঢেউ বা উঁচু-নিচু থাকলে তা একটি রোগের লক্ষণ। এ রোগের নাম সোরিয়াসিস।  

ফ্যাকাশে নখ: আপনার নখ যদি ফ্যাকাশে বা সাদা রঙের হয় তাহলে তা অ্যানেমিয়া রোগের লক্ষণ। এটি অকাল ডায়াবেটিস বা লিভারের সমস্যারও লক্ষণ।

কালো লাইন: নখে যদি কালো কোনো লাইন দেখা যায়, যা গোড়া থেকে উৎপন্ন তাহলে তা মেলানোমা রোগের লক্ষণ।

নীল নখ: আপনার নখ যদি নীল বা হালকা নীল হয় তাহলে বুঝতে হবে দেহের অক্সিজেনের অভাব রয়েছে। এক্ষেত্রে ফুসফুস সংক্রমণ অথবা হৃদযন্ত্রের সমস্যার বিষয়টিও পরীক্ষা করতে হবে।

ক্লাবড নখ: ক্লাবড নখ বলতে সাধারণ নখের তুলনায় বড়, ভারি ও আঙুলের প্রান্তের দিকে কিছুটা বাঁকা হয়ে আসা নখকে বোঝায়। এটা একবারে হয় না, কয়েক বছর নিয়ে ধীরে ধীরে হয়। দেহের অক্সিজেন সরবরাহে কোনো সমস্যা হলে এটি হতে পারে।  

ভঙ্গুর ও শুষ্ক নখ: আপনার নখ যদি ভঙ্গুর ও শুষ্ক হয় তাহলে বুঝতে হবে কোনো শক্ত রাসায়নিক পদার্থের সংস্পর্শে প্রায়ই আসে আপনার নখ।

সাদা লাইন: নখে যদি সাদা স্ট্রাইপ বা লাইন দেখা যায় তাহলে তাকে অবহেলা করবেন না। একে কিডনি রোগের লক্ষণ বলা হয়। এছাড়া প্রোটিন কিংবা দেহের অন্য কোনো সমস্যার কারণেই এমন হতে পারে।

ছোট লাল লাইন: পুরোপুরি লাল না হলেও বাদামি বা লাল দাগ দেখা যেতে পারে নখে। এটা অনেকটা শুকনো রক্তের মতো দেখতে। হৃদযন্ত্রের কোনো সমস্যা বা আঘাতের কারণে এমনটা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।