ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

মুখ ফিট তো আপনি হিট

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
মুখ ফিট তো আপনি হিট সংগৃহীত ছবি।

বিব্রতকর হলেও সত্যি, কথা বলার সময় অনেকের মুখ থেকে দুর্গন্ধ বের হয়। অন্যের সামনে আমরা সবসময়ই নিজেকে উপস্থাপন করতে চায় নিখুঁত, পরিপাটি আর রুচিশীল হিসেবে।

তবে মুখের দুর্গন্ধ যদি থাকে এটাই আমাদের অস্বস্তিতে রাখার জন্য যথেষ্ট। বিষয়টি অনেকে নিজেই বুঝতে পারেন তখন কারও সঙ্গে কথা বলার সময় সাবলীল থাকাটা সম্ভব হয় না, এজন্য আমাদের আত্মবিশ্বাসেও চিড় ধরে। এ সমস্যা যাদের রয়েছে তারাও হয়তো নিয়মিত দাঁত পরিষ্কার করেন। তারপরও মুখ থেকে গন্ধটা দূর হয় না।  

বিশেষজ্ঞরা বলেছেন, আসলে দাঁতগুলো ঝকঝকে পরিষ্কার হলেও মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ আমরা যে খাবারগুলো খাই, দাঁতের ফাঁকে আটকে থাকা সেই খাদ্যকণা খেয়ে মুখের ভেতরের জীবাণু বেঁচে থাকে। জীবাণুগুলো যখন এসব খাদ্যকণা খেতে থাকে, তখন খাদ্যকণা ভেঙে দুর্গন্ধযুক্ত গ্যাস উৎপন্ন হয়। এ গ্যাস কথা বলার সময় দুর্গন্ধ হয়ে বেরিয়ে আসে। এছাড়া নিয়মিত ধুমপান, মাদক সেবন, দাঁত ও মাড়ির ইনফেকশন, ফুসফুস-লিভারের অসুখ, সাইনোসাইটিস, ডায়াবেটিস ও জ্বর হলে মুখে দুর্গন্ধ হতে পারে।

মুখের বিরক্তিকর দুর্গন্ধ দূর করতে:

প্রতিদিন সকালে নাস্তার পরে ও রাতে শোয়ার আগে সঠিক নিয়মে দাঁত ব্রাশ করুন
শুধু দাঁত নয় জিহ্বাও পরিষ্কার করুন।

প্রতিবার খাবারের পর ভালোভাবে কুলকুচি করতে হবে।

প্রচুর পানি বা অন্য কোনো তরল পানীয় পান করুন।

লালা মুখের দুর্গন্ধ দূর করে, লালা তৈরি করতে লবঙ্গ বা আদা খেতে পারেন।

ধূমপান ও মদ্যপান এগুলো থেকে দূরে থাকুন।

মুখের গন্ধ দূর করতে চা অত্যন্ত কার্যকর, এক কাপ চায়ে কিছু পুদিনার পাতা বা লবণ দিয়ে কুলকুচি করে নিন। মুখের দুর্গন্ধ নিমেষেই দূর হয়ে যাবে।

লেবু শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দূর করে মুখের দুর্গন্ধ। খাবারে নিয়মিত লেবু খেলে মুখের দুর্গন্ধের সঙ্গে দূর হবে শরীরের বাড়তি মেদও।

সুস্থতার জন্য নিয়মিত মুখ ও দাঁতের চেকআপ করতে হবে।

মুখে দুর্গন্ধ হয় এমন শারীরিক সমস্যার চিকিৎসা নিন।

মুখে দুর্গন্ধমুক্ত সজীব নিশ্বাসে বন্ধু মহলে, অফিসে সহকর্মীদের সঙ্গে অথবা প্রিয়জনের সঙ্গে একান্ত আলাপচারিতায় হয়ে উঠুন আত্মবিশ্বাসী। প্রাণোচ্ছল কথায় আর সুন্দর হাসিতে আপনিই হতে পারেন আড্ডার মধ্যমণি।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।