ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

৩ যোগাসন করলেই মিলবে বলিরেখাহীন টানটান ত্বক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
৩ যোগাসন করলেই মিলবে বলিরেখাহীন টানটান ত্বক

নিয়মিত যোগাসন আপনাকে সুস্থ এবং স্বাভাবিক জীবনশৈলী উপহার দিতে পারে। হেলথশটস জানাচ্ছে, যোগাসন করলে শরীর তো ভালো থাকবেই, সেসঙ্গে সারা শরীরে রক্ত সঞ্চালন বাড়ে।

ত্বকেও পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায়। ফলে ত্বকের জেল্লা উপচে পড়বে। সেসঙ্গে কোলাজেন উৎপাদনেও কোনো বাধা আসবে না। তাই ত্বক থাকবে টানটান এবং বলিরেখাহীন। যোগাসন নিয়মিত করলে ত্বকের জেল্লা তো বাড়বেই, পাশাপাশি বলিরেখাও মলিন হবে অল্প দিনে!

তাহলে এবার দেখে নিন ৩ কার্যকরী যোগাসন:

বজ্রাসন: প্রথমে পায়ের ওপর সোজা হয়ে বসুন। দুই পায়ের পাতা এবং হাঁটু যেন জোড়া থাকে। পায়ের ওপর ভর দিয়ে সোজা হয়ে বসতে হবে। দুই হাত ধ্যানের মতো পায়ের ওপর রাখতে পারেন। অন্তত এক মিনিট এ আসন করতে হবে।

উষ্ট্রাসন: এই আসন আপনার ত্বকের জন্যেও যেমন উপকারি, তেমনই স্বাস্থ্য ভালো রাখতেও বেশ কার্যকরী। এর জন্যে প্রথম সোজা হয়ে হাঁটুর ওপরে বসুন। এরপর ব্যাকবেন্ড করে হাতের তালু দিয়ে দুই পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। এই নিউট্রাল পজিশনে থাকতে হবে অন্তত ১৫ সেকেন্ড। অভ্যাস করার সঙ্গে সঙ্গেই সময় সীমা বাড়াতে থাকুন।

সর্বঙ্গাসন: এই আসন করার জন্যে প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। দেওয়ালের সামনে শুলে বেশি ভালো হয়। কোমরের নিচে একটি বালিশ রাখতে পারলে ভালো হয়। এবার দুই পা কোমর থেকে সোজা করে তুলুন। দেওয়ালে ভর দিয়ে কোমর থেকে শরীরের নিচের অংশ তোলার চেষ্টা করুন এবং এ সময়ে আপনি কোমরে বালিশের সাপোর্ট পাবেন। অন্তত ১০ সেকেন্ড এই পজিশন ধরে রাখতে হবে। বেশ কিছু দিন অভ্যাস করার পরে বালিশ এবং দেওয়ালের সাপোর্ট ছাড়াই আপনি এ আসন করতে পারবেন।

সাবধানতা: প্রায় প্রত্যেকেই এই ধরনের আসন করতে পারেন। তবে উচ্চ রক্তচাপজনিত সমস্যা, হার্টের অসুখ থাকলে বা অন্তঃসত্ত্বা নারীরা যোগাসন করার আগে একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেবেন। সূত্র: এই সময়

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।