ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঠোঁট কালো হয়ে যাচ্ছে? ঘরোয়া টিপসে সমাধান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
ঠোঁট কালো হয়ে যাচ্ছে? ঘরোয়া টিপসে সমাধান সংগৃহীত ফটো।

বিভিন্ন কারণে ঠোঁট কালো হতে পারে। বংশগত কারণ, জীবনযাপনের ধরন অনুযায়ী এবং বিশেষ কোনো চিকিৎসা নেওয়ার কারণেও এমনটা হতে পারে।

কিছু ঘরোয়া টিপস রয়েছে, যা আপনার কালো ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক হবে।

লেবুতে যে পরিমাণে প্রাকৃতিক ব্লিচিং রয়েছে, তা আপনার ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। ঠোঁটে লেবুর রস লাগিয়ে ১৫ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে প্রতিদিন এটি ব্যবহার করতে হবে।  

অলিভ অয়েল বা মধুর সঙ্গে কিছু চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। কিছু সময় ঠোঁটে মাসাজ করে তারপর ধুয়ে ফেলতে হবে। এটি আপনার ঠোঁটের চামড়া ওঠা কমাতে এবং ঠোঁটের মরা চামড়া দূর করতে সহায়তা করবে।

শসা ঠোঁটকে শীতল ও উজ্জ্বল করে। একটি শসা টুকরো টুকরো করে কেটে কিছু সময় ঠোঁটে ঘষে নিন। ধুয়ে ফেলার আগে এটি প্রায় ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে।  

বাদাম তেল ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। এটি আপনার ঠোঁটের  শুকনো ভাব দূর করতে এবং ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে বাদামের তেল লাগিয়ে নিন। ঘুম থেকে উঠে মুখ ধুয়ে নিতে হবে। এছাড়া ঠোঁটের উজ্জ্বলতা ধরে রাখতে ধূমপান পরিহার করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।