ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদের আগে আপনার রান্নাঘর রেডি তো?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
ঈদের আগে আপনার রান্নাঘর রেডি তো? সংগৃহীত ফটো।

দরজায় করা নাড়ছে ঈদুল আজহা। আসছে আনন্দের এই দিনটি।

ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেক মেহমান সেদিন বাড়িতে আসেন। কোরবানির ঈদের বড় একটা চাপ যায় রান্নাঘরের ওপর। তাছাড়া রান্নাঘর খুবই জরুরি একটা জায়গা।  কয়েকটি বিষয়ে একটু বাড়তি মনোযোগ দিলে উৎসবের আগেই আপনার রান্নাঘর থাকবে ঝকঝকে।

কোরবানির ঈদের সময় বাড়িতে প্রচুর মাংস ও আইটেম রান্না করা হয়। তাই এখন থেকে আপনার রান্নাঘর গুছিয়ে রাখলে সেদিন অনেক ঝামেলা ও চাপমুক্ত থেকে খানিকটা রেহাই পাবেন। তাই আজই নেমে পড়ুন রান্নাঘর গোছাতে।  

প্রথমেই রান্নাঘর ও বেসিন ও সিঙ্ক পরিষ্কার করে রাখুন। রান্না হলে লিক্যুইড সোপ দিয়ে বেসিন ধুয়ে নিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।  

বটি, ছুরি আগেই ধার দিয়ে আনুন এবং হাতের কাছে রাখুন। মসলারপাত্র, কিচেন কেবিনের তাকগুলো পরিষ্কার করে রাখুন।

বেশি করে মসলা ব্লেন্ড করে রাখুন, ঈদের দিন দ্রুত রান্না করতে সুবিধা হবে।

মাংস, বিরিয়ানি, চটপটির মসলা আলাদাভাবে মিশিয়ে রাখতে পারেন।

আগে থেকে কিছু বিশেষ খাবার রান্না করে ফ্রিজে রেখে দিতে পারেন। মিষ্টি আইটেমগুলো আগেই রান্না করে ফ্রিজে রেখে দিতে পারেন, যদি রোস্ট করতে চান তবে মুরগির পিসগুলো ভেজে রাখুন, পরে রান্না করতে কষ্ট হবে না।  

অনেকের বাড়িতেই রান্নাঘরে ফ্রিজ থাকে। ফলে রান্নাঘরে দুর্গন্ধ এড়াতে ফ্রিজ পরিষ্কার রাখা প্রয়োজন। ফ্রিজ পরিষ্কার রাখতে কয়েক টুকরো কুচি পাতিলেবু পাতা রেখে দিতে পারেন। এছাড়া লক্ষ্য রাখুন ফ্রিজের চালু আছে কি না। বন্ধ হলে খাবার পচে যেতে পারে।  বাড়িতে পর্যাপ্ত পলিথিন ব্যাগ কিনে রাখুন, না থাকলে আজই বাজারে গিয়ে কিনে আনুন।

ওভেন ঠিক আছে কি না চেক করে নিন আজই।

রাইস কুকার, হাঁড়িপাতিল সবগুলো গুছিয়ে হাতের কাছেই রাখুন। প্লেট-গ্লাস, কাপ-পিরিচ-চামচ, রাইস ডিস, কারি ডিস সব সেট মেলানো আছে তো? না থাকলে আজই কিনে নিন।

রান্না হবে চুলায়, তাই তো? চুলাটাও একবার চেক করে নিন। বাসন মাজার স্পঞ্জ ও বাসন মোছার তোয়াল বদলে নিন।

শপিংমলে যাওয়ার সময় না পেলে, অনলাইনে অর্ডার করুন, খুব সহজেই কেনাকাটার ঝামেলা শেষ।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।