ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

বৈশাখ বরণে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
বৈশাখ বরণে 

বৈশাখ বরণের অপেক্ষায় বাঙালি পুরো জাতি। এবার দেশে রমজানে পড়েছে পহেলা বৈশাখ, এজন্য অনেকেই ভাবছেন উদযাপন কীভাবে কখন করবেন! বিশেষ করে এই দিনের ঐতিহ্যবাহী মজার খাবারগুলো অনেকেই মিস করতে চান না।

বেশ তো, ইফতার- রাতের খাবার বা সেহরিতেও এদিন থাকতে পারে পান্তা, নানা রকম ভর্তা সঙ্গে পছন্দের মিষ্টি মুরালি-কদমা। জেনে নিন কয়েকটি মজার খাবারের রেসিপি: 

মুরালি

উপকরণ: ময়দা, গুড়, তেল। ময়দা ২ কাপ, চিনি ১০০ গ্রাম, পানি পরিমাণমতো।

প্রণালী: প্রথমে ময়দায় একটু গরম তেল দিয়ে মেখে নিন। ঠাণ্ডা পানি দিয়ে শুকনো করে মেখে বড় একটা গোল রুটি বানিয়ে ছুরি দিয়ে কেটে তেলে ভেজে তুলুন।

আধা কাপ পানিতে চিনি দিয়ে ঘন সিরা তৈরি করুন। এবার ভাজা মুরালি দিয়ে একবারে শুকনো করে নামাতে হবে। ঠাণ্ডা হলে বক্সে ভরে রাখুন।

সন্দেস

উপকরণ: ছানা ৫০০ গ্রাম, ক্ষীর ৩৫০ গ্রাম, গুঁড়া চিনি ১ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, আমন্ড বাদাম বাটা ১ টে. চামচ, পেস্তা বাটা ১ টে. চামচ, ঘি ১ টে. চামচ।

প্রণালী: ছানা মেখে মসৃণ হলে গুঁড়া চিনি, ঘি, পেস্তা ও বাদাম বাটা এবং এলাচ গুঁড়া মিশিয়ে চুলায় দিয়ে নেড়ে করে নামিয়ে ঠাণ্ডা করুন। ক্ষীর দিয়ে মেখে পছন্দমতো আকারে কেটে নিন। এবার সাজিয়ে পরিবেশন করুন।

বৈশাখের মূল আকর্ষণ কিন্তু পান্তা আর হরেক রকম ভর্তা। আসুন বেশ কয়েকটি ভর্তা তৈরির পদ্ধতিও জেনে নিই 

কাচকি মাছ ভর্তা

উপকরণ: কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

সরিষা ভর্তা

উপরকণ: লাল সরিষা ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, লবণ পরিমাণমতো।

প্রণালী: সরিষা ভালো করে বেছে ধুয়ে কাঁচামরিচ এবং লবণ দিয়ে শিলপাটায় বেটে নিন।

লাউপাতা ভর্তা

উপকরণ: লাউয়ের পাতা ৬-৭টি, নারকেল কুড়ানো ৪ চা চামচ, সরিষা ২ চা চামচ, সেদ্ধ কাঁচামরিচ ২টি, প্রয়োজনমতো লবণ।

প্রণালী: লাউশাক ভালো করে ধুয়ে সেদ্ধ করুন। শাকের সঙ্গে কাঁচামরিচও সেদ্ধ করুন। শাক সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার নারকেল কুড়ানো, সরিষা, লবণ, সেদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় পানি ছাড়া বেটে ভর্তা তৈরি করুন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।