ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

বয়স ৫০ পেরোলে শরীরচর্চায় যেসব ভুল চলবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
বয়স ৫০ পেরোলে শরীরচর্চায় যেসব ভুল চলবে না

নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে, ভূমিকা রাখে ওজন কমাতেও। তবে বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়ম।

>> শরীরচর্চা করার আগে ও পরে শরীরকে মানিয়ে নেওয়ার সুযোগ করে দিতে হবে। শুরুর আগে খালি হাতে ওয়ার্ম আপ করে নিলে শরীরের উষ্ণতা শরীরচর্চার উপযুক্ত হয়। পাশাপাশি, মূল ব্যায়াম শেষ হলে কিছুটা বিশ্রাম নিয়ে তবেই অন্য কাজ শুরু করা উচিত। এতে পেশির ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

>> শরীরচর্চার ধরনে বারবার পরিবর্তন করা যাবে না। শরীরচর্চা করতে হবে নিয়ম মেনে। ৫০ পেরিয়ে গেলে শরীরে ক্লান্তি আসা স্বাভাবিক। কিন্তু রোজ নিয়ম মেনে এক ধরনের ব্যায়াম করলে শরীরও ধীরে ধীরে মানিয়ে নেবে।

>> যারা ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করবেন, তাদের ধীরে ধীরে এগোনোই ভালো। যেকোনো জিনিসের সঙ্গেই মানিয়ে নিতে শরীরের সময় লাগে। তাই প্রথমে অল্প ব্যায়াম দিয়ে শুরু করে ধীরে ধীরে ব্যায়ামের সময় ও পরিমাণ বাড়াতে হবে।

>> রোজ একই ধরনের ব্যায়াম করলে একঘেয়েমি আসতে পারে। তাই বিভিন্ন রকমের ব্যায়াম অভ্যাস করুন। শুধু ব্যায়ামই কিন্তু শরীরচর্চা নয়, নিয়মিত হাঁটা, জগিং করলেও শরীর ও মন দুটোই ভালো থাকে।

>> শরীরচর্চার পাশাপাশি শরীরকে দিতে হবে পর্যাপ্ত বিশ্রামও। বিশেষত ৪০ এর পর পেশি ও অন্যান্য অঙ্গের কোষের পুনর্গঠনের শক্তি কমতে থাকে। ফলে পর্যাপ্ত বিশ্রাম না পেলে হিতে বিপরীত হতে পারে।

বাংলাদেশ সময়: ০৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।