ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হিল তো সবাই পরি, ক্ষতিগুলো জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
হিল তো সবাই পরি, ক্ষতিগুলো জেনে নিন সংগৃহীত ছবি

যাদের উচ্চতা কিছুটা কম নিজেকে আরও একটু লম্বা আর অকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে প্রায় সবাই হাই হিল (উঁচু জুতো) ব্যবহার করি। কিন্তু এই হিল ব্যবহার করে সাময়িক সৌন্দয্য বাড়াতে গিয়ে আমরা নিজেদের যে দীর্ঘমেয়াদে ক্ষতি করছি, তা কি একবার ভেবে দেখছি।

জেনে নিন: 

হাঁটুর ক্ষতি 
সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত হাই হিল পরলে হাঁটুতে চাপ পড়ে। স্বাভাবিকের চেয়ে মাত্র ৫ সেন্টিমিটার উঁচু হিলের স্যান্ডেল পরলেই হাঁটুতে অন্তত ২৩ শতাংশ চাপ বেড়ে যায়। বেশিদিন হাঁটুতে অতিরিক্ত চাপ পড়ার কারণে অনেকের অস্টিওআর্থ্রাইটিস হতে পারে।

পা ব্যথা
হাই হিল পরলে মেরুদণ্ডে অতিরিক্ত চাপ পড়ে৷ এ কারণে কিছুদিন পরই মেরুদণ্ড, শ্রোণী এবং পায়ের পেশীতে ব্যথা শুরু হয়। এক সময় এই রোগ স্থায়ী হয়ে যায়।

মাংসপেশীতে চাপ 
উঁচু হিল পরলে পা সব সময় স্বাভাবিকের চেয়ে উঁচু হয়ে থাকে। তাছাড়া সারাক্ষণ বেশি চাপ পড়ার কারণে মাংসপেশীগুলোতে ব্যথা, যেমন ‘সাইটিকা’ ও অন্যান্য জটিলতা দেখা দেয়।

ঘাড়েও ব্যথা হয়
শুধু মেরুদণ্ড, শ্রোণী বা পা নয়, ঘাড়েরও ক্ষতি করে হাই হিল। পায়ে হাই হিল থাকায় মেরুদণ্ডের স্বাভাবিক অবস্থান বদলে যায়। এজন্য অনেক সময় ঘাড়ে ব্যথা হয়।

হাড়ক্ষয়
দীর্ঘদিন হাই হিল পরার কারণে পায়ের হাড় দুর্বল হয়ে যায়। হাড় ক্ষয় হয়, চিড় ধরে, এমনকি কখনও ভেঙেও যেতে পারে।  

এই সবগুলো সমস্যাই কিন্তু শুধু নারীদেরই হয়।

কারণ নিজেকে আরও একটু লম্বা দেখাতে হাই হিলের ব্যবহার বেশির ভাগ নারীরাই করেন। আর নারীদের জুতোর আকারটাও এমন হয় যে, পুরো শরীরের চাপটা পায়ের ওপরে খুবই নাজুকভাবে থাকে।  

এক প্রতিবেদনে দেখা যায়, সাধারণ খেলায় বা দুর্ঘটনায় যে পরিমাণ নারী পায়ে চোট পান তার চেয়ে কয়েকগুণ ব্যথা পেয়ে পা মচকান হাই হিলে।  

পরামর্শ তো বোঝাই যাচ্ছে, আরামদায়ক ফ্লাট জুতো পরুন। সুস্থ থাকুন, বাহ্যিক সৌন্দয্য নয়, ভেতরের সৌন্দয্য ও ব্যক্তিত্বের সঠিক বিকাশের মাধ্যমেই সবার মধ্যমণি হয়ে উঠুন।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।