ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বমি ভাব এড়াতে আদা-মিন্ট-লেবু

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
বমি ভাব এড়াতে আদা-মিন্ট-লেবু সংগৃহীত ছবি।

বমি বমি ভাব একটি অস্বস্তিকর অনুভূতি। বিভিন্ন কারণে এটি হতে পারে।

অনেকের সকালে ঘুম থেকে উঠেই বমি পায়। পেটের জন্য উপযুক্ত নয় এমন কিছু খেয়ে ফেললেও বমি আসতে পারে। বেশিরভাগ সময়ই হাতের কাছে ওষুধ পাওয়া যায় না। কিন্তু বাড়িতেই কয়েকটি উপাদান ব্যবহার করে বমি ভাব থেকে পরিত্রাণ পাওয়া যায়। দেখে নেওয়া যাক ঘরোয়া সমাধানগুলো কী।

আদা:

রান্নার কাজে বহুল ব্যবহৃত একটি মসলা। তাই হাতের কাছে খুব সহজেই পাওয়া যায়। নানা রকম ওষুধি গুণে ভরপুর এই উপাদানটি বমি ভাব কমাতে বেশ কার্যকরী। হঠাৎ বমি চলে এলে চায়ের সাথে কিংবা কাঁচা চিবিয়ে খাওয়া যেতে পারে।

মিন্ট: 

মিন্ট সুপরিচিত উপাদান, এতে মেন্থল থাকায় হজম ও পাকস্থলির পেশি শান্ত রাখতে পারে। পেটের সমস্যার কারণে বমি ভাব হলে এক্ষেত্রে মিন্ট বেশ কার্যকরী। মিন্ট আছে এমন একটি চুইংগাম চিবিয়ে নিলেই খেল খতম। এছাড়া কয়েকটি মিন্টের পাতা সিদ্ধ করে পানি খেয়ে নিলেও উপকার পাওয়া যায়।

লেবু:

লেবু তীব্র সুগন্ধ ও স্বাদযুক্ত সাইট্রাস ফল, যা বদহজম ঠিক করে দেয়। লেবুর সুগন্ধ বমি ভাব কমাতেও কাজে দেয়। লেবু কেটে গন্ধ শুঁকে নিলে আর বমি আসবে না। মধুর সাথে গরম পানিতে লেবু যোগ করে খেলেও ভালো ফল পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।