ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কক্সবাজারে মাদক মামলায় ৪ জনের সাজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
কক্সবাজারে মাদক মামলায় ৪ জনের সাজা

কক্সবাজার: কক্সবাজারের ৩টি মাদক মামলায় ২ জনের যাবজ্জীবন ও অপর ২ জনের ৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেল নাগাদ এ তিনটি মামলার রায় দেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর মধ্যে ইয়াবা পাচারের ২টি মামলায় দুইজনকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়। এরা হলেন, নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার গোলাপপুর এলাকার মৃত নেপাল চন্দ্র ভৌমিকের ছেলে রিপন চন্দ্র ভৌমিক ও বরিশালের গৌরনন্দীর রবিউল মোল্লার ছেলে মো. লাল চান মোল্লা। এদের ২ জনকে ৫০ হাজার টাকা করে জরিমান এবং অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশও দেন আদালত।

অন্যদিকে চোলাই মদ উদ্ধারের একটি মামলায় ২ জনকে ৪ বছর করে সশ্রম কারাদণ্ডও ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। এরা হলেন- টেকনাফের পুরাতন পল্লান পাড়ার রশিদ আহমদের ছেলে নুর হাকিম ও নুরুল আলমের ছেলে শাহ জাহান।

পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানিয়েছেন, ২০২১ সালের ৮ মার্চ রামু উপজেলার খুনিয়াপালং চেকপোস্টে ৫ হাজার ৪০শ’টি ইয়াবাসহ আটক হয় রিপন চন্দ্র ভৌমিক।  

এ ব্যাপারে বিজিবির নায়েব সুবেদার মো. আবদুর রহিম বাদী হয়ে রামু থানায় মামলা দায়ের করেন। এ মামলায় আদালত ২০২২ সালের ১১ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। অপরদিকে ২০২১ সালের ১৭ জুলাই রামুর পেঁচারদ্বীপের চেকপোস্টে ৯ হাজার ৬৫০ পিস ইয়াবাসহ আটক হয় লালচান মোল্লা।  

বিজিবির হাবিলদার মো. আশরাফুল ইসলাম বাদী হয়ে দায়ের করা মামলাটি ২০২২ সালের ৯ মে অভিযোগ গঠন করে আদালত। উভয় মামলায় ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

পিপি জানান, ২০১৯ সালের ৪ মার্চে টেকনাফের মেরিন ড্রাইভের মারিষবুনিয়া এলাকায় ১শ’ লিটার চোলাই মদসহ নুর হাকিম ও শাহজাহানকে আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।  

এ ব্যাপারে সংস্থাটির উপ পরিদর্শক মো. নাসির উদ্দিন বাদী হয়ে দায়ের করার মামলার অভিযোগ গঠন করা হয় ২০২০ সালের ৯ নভেম্বর।

মঙ্গলবার এ মামলায় ২ জনের ৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। মামলার রায় ঘোষণাকালে ৪ আসামি আদালতে উপস্থিত ছিলেন বলে জানান পিপি।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।