ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

আইন ও আদালত

মোমেনের মন্ত্রী পদে থাকার বৈধতা নিয়ে রিট খারিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
মোমেনের মন্ত্রী পদে থাকার বৈধতা নিয়ে রিট খারিজ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের পদে থাকার বৈধতা নিয়ে করা রিটটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২১ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে আইনজীবী কাজী মোস্তাফিজুর রহমান আহাদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

রোববার শুনানি শেষে আদালত আজ আদেশের জন্য দিন রাখেন। এর ধারাবাহিকতায় আদেশ দেওয়া হয়।

এর আগে এ কে আব্দুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করতে ৫ আগস্ট আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী এরশাদ হোসেন রাশেদ। এর জবাব না পেয়ে গত সেপ্টেম্বরে রিটটি করেন তিনি।

রিট আবেদনকারীর আইনজীবী কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘গত ১৮ আগস্ট চট্টগ্রামে জন্মাষ্টমীর এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। ’ এ কথা বলার মধ্য দিয়ে তিনি শপথ ভঙ্গ ও নির্বাচনব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছেন। যে কারণে তার পদে থাকার বৈধতা নিয়ে রিটটি করা হয়। আদালত রিটটি সরাসরি খারিজ করে দিয়েছেন। আবেদনকারীর সঙ্গে আলোচনা করে আপিল করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২

 ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa