ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

আরেক মামলায় ছাত্র অধিকারের ১৫ নেতাকর্মীর জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
আরেক মামলায় ছাত্র অধিকারের ১৫ নেতাকর্মীর জামিন

ঢাকা: রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের এক নেতার করা মামলায় ছাত্র অধিকার পরিষদের ১৫ নেতাকর্মীর জামিন মঞ্জুর করেছেন আদালত।  

রোববার (২০ নভেম্বর) ঢাকার মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এ আদেশ দেন।

 

এদিন আসামিপক্ষে ঢাকা বারের সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার, জীশান মহসীন, খাদেমুল ইসলাম, মো. পারভেজসহ কয়েকজন আইনজীবী জামিন আবেদনের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। শুনানি শেষে বিচারক তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।  

একই আসামিদের বিরুদ্ধে অপর মামলায় গত ১৪ নভেম্বর ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ বিলকিছ আক্তার জামিন মঞ্জুর করে আদেশ দেন। তাই তাদের মুক্তিতে কোনো বাধা নেই।

জামিন পাওয়া নেতাকর্মীরা হলেন- তসলিম হোসাইন অভি, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, তাওহীদুল ইসলাম ছাত্রলীগের, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

গত ৭ নভেম্বর এ দুই মামলার অপর ৮ আসামি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেন, সাদ্দাম হোসেন, আব্দুল কাদের, তরিকুল ইসলাম, আসিফ মাহমুদ, জাহিদ হোসেন ও সানাউল্লাহ জামিনে মুক্তি পান।  

গত ৬ অক্টোবর তাদের গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। গত ২০ অক্টোবর আকতার ও আকরামের একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। অপর ২২ আসামির রিমান্ড আবেদন নাকচ করেন আদালত। গত ২৫ অক্টোবর অপর মামলায় তাদের রিমান্ড ও জামিন আবেদন নামঞ্জুর করেন আদালত। এরপর মহানগর দায়রা জজ আদালতে ফৌজদারি বিবিধ মামলা দায়ের করে জামিন চায় আসামিপক্ষ।  

গত ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্যে ছাত্র অধিকারের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগ। পরে ঢাকা মেডিকেল কলেজে দ্বিতীয় দফায় হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় ছাত্রলীগের সহায়তায় এ ২৪ নেতাকর্মীকে আটক করে শাহবাগ থানা পুলিশ।  

এরপর ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে দলটির দুই কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় এ দুটি মামলা দায়ের করে।  

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa