ঢাকা, শুক্রবার, ১২ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

বদরুন্নেসা কলেজের শিক্ষক রুমা সরকারের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
বদরুন্নেসা কলেজের শিক্ষক রুমা সরকারের বিচার শুরু

ঢাকা: ফেসবুক লাইভে সাম্প্রদায়িক উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সরকারি বদরুন্নেসা মহিলা কলেজের সহকারী অধ্যাপক রুমা সরকারের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (০৮ নভেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াৎ আসামিপক্ষের অব্যাহতির আবেদন নাকচ করে এ আদেশ দেন৷ একইসঙ্গে এই মামলায় সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য আগামী আগামী বছর ২৩ এপ্রিল দিন ধার্য করেন।

শুনানিকালে জামিনে থাকা রুমা সরকার আদালতে উপস্থিত ছিলেন। ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী শামীম আল মামুন এই তথ্য জানান।  

২০২১ সালের গত ১৯ অক্টোবর বিকেল সাড়ে তিনটার দিকে রাজধানীর বেইলি রোডের বাসা থেকে রুমা সরকারকে আটক করে র‌্যাব-৩। জিজ্ঞাসাবাদ শেষে র‌্যাব-৩ এর নায়েব সুবেদার মনির উদ্দিন তার বিরুদ্ধে রমনা থানায় এই মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০২১ সালের ১৯ অক্টোবর ফেসবুক লাইভে এসে রাজধানীর পল্লবীর সাহিনুদ্দীন হত্যাকাণ্ডের নৃশংস ভিডিও নোয়াখালীর যতন সাহা হত্যাকাণ্ড হিসেবে গুজব ও ভয়ভীতি ছড়ান রুমা সরকার। এরপর তাকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তার দুটি মোবাইল ফোনে বিভ্রান্তি সৃষ্টিকারী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, বানোয়াট, গুজব সৃষ্টিকারী উসকানিমূলক ভিডিওচিত্র পাওয়া যায়।

সেই মামলায় একই বছর ২১ অক্টোবর রুমা সরকারের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ২৪ অক্টোবর তাকে কারাগারে পাঠানো হয়। দুই মাস কারাভোগের পর গত বছর ২০ ডিসেম্বর তিনি হাইকোর্ট থেকে জামিন পান।

মামলাটি তদন্ত শেষে চলতি বছর চার্জশিট দাখিল করেন ডিবির তদন্ত কর্মকর্তা জয়দেব জয়ধর। এরপর মামলাটি বদলি হয়ে সাইবার ট্রাইব্যুনালে আসে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
কেআই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa