ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ছাত্রদল নেতার মৃত্যু: দুই ওসিসহ ৬ জনের মামলা খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
ছাত্রদল নেতার মৃত্যু: দুই ওসিসহ ৬ জনের মামলা খারিজ

ঢাকা: সাড়ে চার বছর আগে পুলিশ হেফাজতে নির্যাতনে ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি জাকির হোসেন মিলনের মৃত্যুর অভিযোগে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান, রমনা মডেল থানার তৎকালীন ওসি কাজী মাইনুল ইসলামসহ ছয় পুলিশ সদস্যের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে ঢাকার মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল মামলার বিষয়টি জানান।

গত ১২ অক্টোবর মিলনের চাচা বিএনপি নেতা বি এম অলি উল্যাহ এ মামলার আবেদন করেন। কয়েক দফা শুনানি পিছিয়ে সোমবার (৭ নভেম্বর) আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ অপেক্ষমান রাখেন। মঙ্গলবার সকালে আদালত মামলাটি খারিজের আদেশ দেন।

মামলায় যাদের আসামি করার আর্জি জানানো হয়েছে, তারা হলেন- ঘটনার সময় শাহবাগ থানার ওসি মো. আবুল হাসান, শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) সুজন কুমার রায়, এসআই সাইদুর রহমান মুন্সি, এসআই অমল কৃষ্ণ, এসআই শাহরিয়ার রেজা, রমনা মডেল থানার ওসি কাজী মাইনুল ইসলামসহ আরও চার থেকে পাঁচজন পুলিশ সদস্য।

মামলার অভিযোগে বলা হয়, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলায় গ্রেফতার ও সাজা দেওয়ার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সমনে মানববন্ধন শেষে ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিল মৎস্যভবনে কাছে পৌঁছালে ভিকটিম জাকির হোসেন মিলন সভাপতি, ছাত্রদল ঢাকা মহানগর উত্তর এবং ভারপ্রাপ্ত সভাপতি তেজগাঁও থানা ছাত্রদলসহ কয়েকজনকে রমনা থানা পুলিশ গ্রেফতার করে থানায় নিয়ে নির্যাতন করে। পরে শাহবাগ থানায় নিয়ে সেখানেও অমানসিক ও বর্বরোচিত নির্যাতন করা হয়।  

গত ৮ মার্চ তাকে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। আদালত রিমান্ড মঞ্জুর করলে জিজ্ঞাসাবাদের জন্য তাকে শাহবাগ থানায় নিয়ে আবারও অমানসিক নির্যাতন করে। এরপর গুরুতর অবস্থায় আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। কারাগারে অসুস্থ হয়ে পড়লে জেল কর্তৃপক্ষ তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। সেখানেই মারা যান মিলন।  

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।