ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আকতার-আকরামসহ ছাত্র অধিকারের ৮ জনের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
আকতার-আকরামসহ ছাত্র অধিকারের ৮ জনের জামিন প্রতীকী ছবি

ঢাকা: রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই নেতার করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনসহ আট জনকে জামিন দিয়েছেন আদালত।

সোমবার (৭ নভেম্বর) ঢাকা অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ সৈয়দা হাফসা ঝুমা শুনানি শেষে তাদের জামিনের আদেশ দেন।

এর ফলে তাদের মুক্তিতে বাঁধা নেই বলে জানান আসামিপক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম।

জামিন পাওয়া অপর আসামিরা হলেন- সাদ্দাম হোসেন, আব্দুল কাদের, তরিকুল ইসলাম, আসিফ মাহমুদ, জাহিদ হোসেন ও সানাউল্লাহ। অপর ১৬ আসামির একই আদালতে দুই মামলার জামিন শুনানির দিন ১৪ ও ২০ নভেম্বর ধার্য আছে।

গত ৬ অক্টোবর তাদের গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। পরদিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম। একইসঙ্গে জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ধার্য করেন। গত ১১ অক্টোবর শুনানি শেষে এ ২৪ আসামির জামিন নামঞ্জুর করেন আদালত। এরপর ২০ অক্টোবর আকতার ও আকরামের এক দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। অপর ২২ আসামির রিমান্ড আবেদন আদালত নাকচ করেন। গত ২৫ অক্টোবর অপর মামলায় তাদের রিমান্ড ও জামিন আবেদন নামঞ্জুর করেন আদালত।

৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্যে ছাত্র অধিকারের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগ। পরে ঢাকা মেডিক্যাল কলেজে দ্বিতীয় দফায় হামলা করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় ছাত্রলীগের সহায়তায় এ ২৪ নেতাকর্মীকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

এরপর ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে দলটির দু’কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় এ দু’মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
কেআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।