ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ছাত্র অধিকারের আকতার-আকরামের একদিন করে রিমান্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
ছাত্র অধিকারের আকতার-আকরামের একদিন করে রিমান্ড

ঢাকা: ছাত্রলীগের দুই নেতার করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর রিমান্ডের এ আদেশ দেন।

 

এছাড়া অপর ২২ আসামির রিমান্ড ও জামিন উভয় আবেদন নামঞ্জুর করে আদেশ দেন।  

যাদের রিমান্ড ও জামিন নামঞ্জুর হয়েছে, তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

গত ১৩ অক্টোবর দুটি মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মুহাম্মদ আরিফুল আলম অপু ও গোলাম হোসেন পৃথক আবেদনে প্রত্যেকের সাতদিন করে ১৪ দিনের রিমান্ড আবেদন করেন। আদালত রিমান্ড শুনানির জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেন।  

তবে ওইদিন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার এসআই গোলাম হোসেন খান অসুস্থ এবং অপর তদন্ত কর্মকর্তা আরিফুল আলম অপু সাক্ষ্য দিতে চট্টগ্রামের আদালতে থাকায় রিমান্ড শুনানির তারিখ পিছিয়ে ২০ অক্টোবর দিন ধার্য করেন।  

তবে বৃহস্পতিবার একজন তদন্ত কর্মকর্তা গোলাম হোসেন খান আদালতে উপস্থিত হন। অপর তদন্ত কর্মকর্তা আরিফুল আলম খান সাক্ষ্য দিতে খাগড়াছড়ির আদালতে সাক্ষ্য দিতে যাওয়ায় এদিনও আদালতে উপস্থিত হতে হননি।

তাই ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিনের করা মামলার রিমান্ড শুনানি হয়। আসামিপক্ষে মাসুদ মাসুদ আহমেদ তালুকদার রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে এক মামলায় দুজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন বিচারক। অপর মামলায় রিমান্ড শুনানির জন্য আগামী ২৫ অক্টোবর দিন রেখেছেন আদালত।

গত ৭ অক্টোবর তাদের গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। পরদিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম। একইসঙ্গে জামিন শুনানির জন্য গত ১১ অক্টোবর দিন ধার্য করেন। এরপর গত ১১ অক্টোবর শুনানি শেষে এ ২৪ আসামির জামিন নামঞ্জুর করে আদেশ দেন অপর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ।  

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্যে ছাত্র অধিকারের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগ। পরে ঢাকা মেডিকেল কলেজে দ্বিতীয় দফায় হামলা করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় ছাত্রলীগের সহায়তায় এ ২৪ নেতাকর্মীকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

এরপর ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে দলটির দুই কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় এ দুটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।