ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সহোদর ভাই হত্যার দায়ে ৫ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
সহোদর ভাই হত্যার দায়ে ৫ জনের যাবজ্জীবন প্রতীকী ছবি

কুষ্টিয়া: কুষ্টিয়ার দৌলতপুর থানায় দায়ের করা দুই ভাইকে অপহরণের পরে হত্যা মামলায় পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) বিকেলে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- দৌলতপুর উপজেলার খলিসাকুন্ডি গ্রামের মৃত লোকমান হোসেনের ছেলে আসাদুল (২৭), একই এলাকার পাইলটের ছেলে সুমন (২২), মল্লিক মণ্ডলের ছেলে ছাবের ওরফে ডা. ছাবের (৪০), আব্দুল বাসেদের ছেলে জামিল আহম্মেদ (৩৬) এবং জেলার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের বড়বাড়িয়া গ্রামের হান্নান মণ্ডলের ছেলে মিনাল (২০)।  

আদালত সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ০৪ জানুয়ারি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার খলিসাকুন্ডি এলাকায় তাদের শ্বশুর বাড়িতে বেড়াতে যান কুষ্টিয়া সদর উপজেলার জগতী এলাকার মৃত মনছুর আলীর দুই ছেলে মনিরুল ইসলাম (২৪) এবং মাসুম (২০)। ওইদিন তাদের অপহরণ করে সন্ত্রাসীরা। পরদিন সকালে মেহেরপুর জেলার গাংনী উপজেলার কোদালকাটি মাঠের একটি হলুদ ক্ষেত থেকে মাথায় গুলিবিদ্ধ দু’জনের মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় পরদিন ০৫ জানুয়ারি দৌলতপুর থানায় সাতজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন নিহত দু’জনের মা মরিয়ম খাতুন।  

মামলার তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা দৌলতপুর থানার উপ-পরিচালক (এসআই) সমির উদ্দিন আসামিদের নামে ২০০৭ সালের ১৪ মে ১৬ জনের নামে ৩৬৪/৩০২/৩৪ ধারায় আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন।

এরপর আদালত এ মামলায় ১৪ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া শেষে ১৯ অক্টোবর (আজ) রায় ঘোষণার দিন ধার্য করেন।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী জানান, দৌলতপুর থানায় দায়ের করা দুই ভাইকে অপহরণের পরে হত্যা মামলায় দীর্ঘ বিচার কার্য শেষে আসামিদের নামে আনিত অভিযোগ সন্দেহতীতভাবে প্রমাণিত হওয়ায় পাঁচ আসামিকে ওই দণ্ড দেন আদালত। রায় ঘোষণার সময় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আসাদুল ও মিনাল আদালতে উপস্থিত ছিলেন। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অভিযুক্ত অন্য আসামিদের খালাস দিয়েছেন আদালত।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।