ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জোবায়দা রহমানের দুর্নীতি মামলার চার্জশিট গ্রহণ ১ নভেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
জোবায়দা রহমানের দুর্নীতি মামলার চার্জশিট গ্রহণ ১ নভেম্বর ডা. জোবায়দা রহমান -ফাইল ছবি

ঢাকা: জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে দেওয়া অভিযোগপত্র (চার্জশিট) গ্রহণের জন্য আগামী ১ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। সোমবার (১৭ অক্টোবর) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক সৈয়দা হাফসা ঝুমা এ দিন ধার্য করেন।

এদিন মামলার চার্জশিট গ্রহণের জন্য দিন ধার্য ছিল। কিন্তু মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত বিচারক শুনানির নতুন এ দিন ধার্য করেন।

মামলা বাতিলে হাইকোর্টের জারি করা রুল খারিজ আদেশের বিরুদ্ধে ডা. জোবায়দার আপিল বিভাগে লিভ টু আপিল করেছিলেন। চলতি বছর ১৩ এপ্রিল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ লিভ-টু-আপিল খারিজ করে দেন। ফলে ডা. জোবায়দার বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচারের পথে বাঁধা দূর হয়।

মামলার বিবরণীতে জানা যায়, ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করে দুদক। মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা অর্থাৎ তারেক রহমানের শ্বাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়।

২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপরই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন জোবায়দা। ওই বছরই এ আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করলে সর্বোচ্চ আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এরপর চূড়ান্ত শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল জোবায়দার করা মামলা বাতিলে জারি করা রুল খারিজ (ডিসচার্জ) করে রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে ওই মামলায় ৮ সপ্তাহের মধ্যে জোবায়দা রহমানকে বিচারিক আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়। উচ্চ আদালতের এ খারিজ আদেশের বিরুদ্ধে ওই বছরই জোবায়দার পক্ষে লিভ-টু-আপিল করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।