ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা: সাক্ষ্য দিতে এলেন না কেউ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা:  সাক্ষ্য দিতে এলেন না কেউ  নিহত রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ। ফাইল ছবি

কক্সবাজার: কক্সবাজারে আলোচিত রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ হত্যা মামলায় প্রথম দিন সাক্ষী না আসায় জেলা ও দায়রা জজ আদালতে সাক্ষ্যগ্রহণ হয়নি। মঙ্গলবার (১১ অক্টোবর) এ ঘটনা ঘটে।

 

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, মুহিব উল্লাহ হত্যা মামলায় আজ থেকে সাক্ষ্যগ্রহণের নির্ধারিত দিন ধার্য্য ছিল। সকালে এই মামলার গ্রেফতার ১৪ আসামিকে জেলা কারাগার থেকে জজ আদালতে হাজির করা হয়। আদালত মামলার বাদীসহ ৭ সাক্ষীদের সমনও ইস্যু করেছিলেন। কিন্তু দুপুর পর্যন্ত কোনো সাক্ষী সাক্ষ্য দিতে আদালতে হাজির হয়নি। তাই মামলার সাক্ষ্যগ্রহণ করা যায়নি।  

তিনি জানান, আদালত সাক্ষ্যগ্রহণের জন্য পরবর্তী তারিখ নির্ধারণ করবেন।

গত ১১ সেপ্টেম্বর মুহিব উল্লাহ হত্যা মামলায় ২৯ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়।  

গত বছরের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের ডি-ব্লকের আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) সংগঠনের কার্যালয়ে বন্দুকধারীদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ। তিনি ওই সংগঠনের চেয়ারম্যান ছিলেন।

৩০ সেপ্টেম্বর মুহিববুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত ভার পান উখিয়া থানার ওসি (তদন্ত) গাজী সালাহ উদ্দিন। তিনি তদন্ত শেষে ২৯ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছিলেন।  

উখিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানিয়েছেন গ্রেফতার ১৫ জনের মধ্যে ৪ জন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। একই সঙ্গে ৩ জন সাক্ষীও ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। এ হত্যাকাণ্ডে ৩৬ জনকে জড়িত হিসেবে শনাক্ত করা হলেও ৭ জনের ঠিকানা ও অবস্থান শনাক্ত করা সম্ভব হয়নি ফলে ২৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এসবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।