ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক ডিজিসহ দুজনের নামে মামলা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক ডিজিসহ দুজনের নামে মামলা 

ঢাকা: কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) নিতাই চন্দ্র সূত্রধরসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

পরস্পর যোগসাজশে ও ক্ষমতার অপব্যবহার করে প্রশাসনিক অনুমোদন ছাড়াই অধিদফতরের অধীন ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষদের ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করার অভিযোগে এ মামলা করা হয়।

 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।  

মামলার আসামিরা হলেন- কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এবং সাবেক মহাপরিচালক নিতাই চন্দ্র সূত্রধর।

মামলার এজাহারে বলা হয়েছে, পরস্পর যোগসাজশে নিজেরা লাভবান হয়ে/হওয়ার এবং অপরকে লাভবান করার উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে যাচাই-বাছাই ও প্রশাসনিক অনুমোদন ছাড়াই কারিগরি শিক্ষা অধিদফতরের অধীন ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের ৬১ জন অধ্যক্ষকে ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করা হয়েছে। এতে সহায়তা করে প্রায় ১৮ কোটি ৮৬ লাখ টাকা সরকারি অর্থের ক্ষতিসাধন করা হয়েছে, যা দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।  

তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে দুদক, সজেকা, ঢাকা-১ এ আজ একটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa