ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

ফরিদপুরে কৃষক হত্যায় ৯ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
ফরিদপুরে কৃষক হত্যায় ৯ জনের যাবজ্জীবন

ফরিদপুর: ফরিদপুরের আলফাডাঙ্গার কৃষক মাফুজার শেখ (৪০) হত্যা মামলায় নয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

বুধবার (২১ সেপ্টেম্বর) বিকেলে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-প্রথম আদালতের বিচারক অশোক কুমার দত্ত এ রায় ঘোষণা করেন।  

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- বাবর আলী (৭৩), মো. সাদ্দাম হোসেন (৩৩), মাসুদ শেখ (৫৩), মাহমুদ শেখ (৪৩), টেপু শেখ (৫৮), জুয়েল শেখ (৩৩), আব্দুস সাত্তার শেখ (৮৩), আবু তালেব শেখ (৪৩) ও সৈয়দ নেপুর আলী (৩৮)। তাদের সবার বাড়ি আলফাডাঙ্গা উপজেলার বানা ইউনিয়নের আটকবানা গ্রামে। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে হাজির ছিলেন।  

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২১ জুন ওই গ্রামে একটি মসজিদে ইমাম নিয়োগকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সংর্ঘষে মাফুজার শেখ (৪০) নামে এক কৃষক আহত হন। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার মারা যান তিনি। এ ঘটনায় মাহফুজার শেখের চাচা মোক্তার শেখ বাদী হয়ে আলফাডাঙ্গা থানায় ১০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেন।  
মামলাটির তদন্তকারী কর্মকর্তা আলফাডাঙ্গা থানার সেই সময়ের উপ-পরিদর্শক (এসআই) সিরাজুল ইসলাম তদন্ত শেষে গত ২০১৪ সালের ২৯ এপ্রিল ১০ জনকেই আভিযুক্ত করে আদালতে অভিযোগ পত্র জমা দেন। তবে মামলা চলাকালে আবু বক্কার শেখ (৫০) নামে এক আসামি মারা যান। ফলে তার নাম আসামির তালিকা থেকে বাদ দেন আদালত।

আদালতের সহকারী সরকারি কৌসুলি (এপিপি) নওয়াব আলী বলেন, দীর্ঘ শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় ১৮৬০ সালের দণ্ডবিধির ৩০২/১৪৯ ধারায় নয় আসামিকে দোষী সাব্যস্ত করে বুধবার এ আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa