ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মামলা দ্রুত নিষ্পত্তি হলে মানুষের আস্থা বাড়বে: বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
মামলা দ্রুত নিষ্পত্তি হলে মানুষের আস্থা বাড়বে: বিচারপতি

যশোর: যশোরের আদালতগুলোতে দ্রুত মামলা নিষ্পতির তাগিদ দিয়েছেন উচ্চ আদালতের মনিটরিং কমিটির খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন।  

বিশেষ করে ১০ বছরের আগের মামলারগুলোর ওপর দৃষ্টি দিতে বলেছেন তিনি।

 

জেলা ও দায়রা জজ আদালতের সেমিনার কক্ষে রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, পুরাতন মামলাগুলো যদি দ্রুত নিস্পত্তি করা হয় তাহলে বিচারপ্রার্থীদের কাছে আইনের আস্থা আরও দৃঢ় হবে। বছরের পর বছর আর বিচারপ্রার্থীদের আর অপেক্ষা করতে হবে না। আরও বেশি শ্রদ্ধা ও ভালোবাসা অর্জন করা যাবে।

এ কাজে বিচারক, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, আইনজীবী ও সাংবাদিকদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

যশোর জেলা ও দায়রা জজ ইখতিয়ারুল ইসলাম মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আর বক্তব্য দেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারাজী আহম্মেদ সাঈদ বুলবুল।  

জেলা ও দায়ার জজ বলেন, যশোরের আদালতে আমুল পরিবর্তন হয়েছে। বিচারকরা সর্বোচ্চ দিয়ে কাজ করে যাচ্ছেন। যার ফলপ্রসুতি এখন বিচারপ্রার্থীরা দ্রুত সেবা পাচ্ছেন।

অনুষ্ঠানে বিচারকদের মধ্যে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-২ এর বিচারক নিলুফার শিরীন, স্পেশাল জেলা ও দায়রা জজ সামসুল হক, নারী ও শিশু নির্যাতন দমন-১ এর বিচারক গোলাম কবির, ভারপ্রাপ্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আহম্মেদসহ জজশিপ ও ম্যাজেস্ট্রিসির বিচারকরা।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল ইসলাম।

অনুষ্ঠান শেষে জেলা ও দায়রা জজ আদালতের পক্ষ থেকে ক্রেস্ট দেওয়া হয়।  

এছাড়া অনুষ্ঠানের শুরুতে আদালতের বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরা হয়। একই সঙ্গে নানা সমস্যার বিষয়টি বিচারপতিকে অবগত করেন। এছাড়া যশোরের আদালতে মামলার পরিসংখ্যান তুলে ধরা হয়। সেই পরিসংখ্যান অনুযায়ী যশোর জেলা ও দায়রা জজ আদালতে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মামলা ছিল ৫৪ হাজার ৪শ ৩৭টি। চলতি বছরে মামলা দায়ের হয়েছে ১১ হাজার ১৩০টি।  

চলতি বছরে ১৩ হাজার ৩৭২টি মামলা নিষ্পত্তি হয়েছে। তার মধ্যে ৪ হাজার ২৮টি দেওয়ানী মামলা এবং ৯ হাজার ১শ’৬৪টি ফৌজদারি মামলা। বর্তমানে জেলা ও দায়রা জজ আদালতে ৫২ হাজার ১শ’৫৪টি বিচারাধীন মামলা রয়েছে। তার মধ্যে দেওয়ানী রয়েছে ৩৩ হাজার ৯শ’৪১টি ও ফৌজদারি রয়েছে ১৮ হাজার ২শ’১৩টি মামলা। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের দুই আদালত ও স্পেশাল জজ আদালতে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মামলা ছিল ২৩শ’৩২টি। চলতি বছরে মামলা দায়ের হয়েছে ১৮শ’ ৫৫টি। এ দুই আদালতে ৮শ’ ১১ মামলা নিষ্পত্তি হয়েছে বর্তমানে বিচারাধীন রয়েছে ৩৩শ’৭৬টি। এছাড়া চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মামলা ছিল ২৪ হাজার ২শ’ ৮২টি। মামলা হয়েছে ১৪ হাজার ৭শ’৫৪টি। নিষ্পত্তি হয়েছে ১২ হাজার ২শ’২৩টি বর্তমানে বিচারাধীন রয়েছে ২৬ হাজার ৮শ’১৩টি।

যশোর আদালতে চলতি বছরে ২৬ হাজার ৪শ’৬টি মামলা নিষ্পত্তি হয়েছে। আদালতে চলতি বছরে মামলা দাখিল হয়েছে ২৭ হাজার ৭শ’৩৯টি। বর্তমানে এসব আদালতে বিচারাধীন রয়েছে ৮২ হাজার ৩শ’৪৩টি।
 
বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন যশোরের বিভিন্ন আদালতের কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়া বিকেলে যশোরের সার্কিট হাউজে জেলা আইনজীবী সমিতির নেতারা ও আইন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। রাতে যশোর ত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।