ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মুফতি হান্নানের প্রিজনভ্যানে হামলা: আসামিকে জামিন দেননি হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
মুফতি হান্নানের প্রিজনভ্যানে হামলা: আসামিকে জামিন দেননি হাইকোর্ট

ঢাকা: ২০১৭ সালে টঙ্গীতে হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নানকে বহনকারী প্রিজনভ্যানে হামলার ঘটনায় গ্রেফতার মো. মিনহাজুল ইসলামকে জামিন দেননি হাইকোর্ট।

বুধবার (০৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন ফেরত  দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী হাসিনা জাহান হাজারী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমেদ ভূঁইয়া। পরে তিনি জানান, আদালত আসামিকে জামিন দেননি। তার আবেদন ফেরত দিয়েছেন।

২০১৭ সালের ৫ মার্চ বিকেলে টঙ্গীর কলেজ গেট এলাকায় মুফতি হান্নানসহ ১৯ আসামিকে বহনকারী প্রিজনভ্যান লক্ষ্য করে বোমা হামলা হয়। ওই সময় ঘটনাস্থল থেকে মোস্তাফা কামালকে গ্রেফতার এবং অগ্নেয়াস্ত্র, গুলি, বোমা ও চাপাতি উদ্ধার করা করা হয়। এ ঘটনায় করা মামলায় মিনহাজকে মাধবদী থেকে গ্রেফতার করা হয়। মিনহাজুলের কাছ থেকে একটি বিদেশি পিস্তল ও ১৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

মিনহাজুল নরসিংদীর মনোহরদী উপজেলার কাটিকাটা উত্তর এলাকার রতন মিয়ার ছেলে।

ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী হত্যাচেষ্টা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নান ও তার সহযোগীসহ ১৯ আসমিকে ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় হাজিরার জন্য কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে ওইদিন সকালে ঢাকায় আদালতে পাঠানো হয়।

হাজিরা শেষে প্রিজনভ্যানে করে কাশিমপুরে ফিরিয়ে আনার পথে বিকেল সাড়ে ৫টার দিকে টঙ্গীর কলেজ গেট এলাকায় প্রিজনভ্যান এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা হয়। হামলায় কেউ আহত হয়নি এবং প্রিজনভ্যানেও বোমা লাগেনি।

পরে সন্ধ্যা পৌনে ৭টার দিকে আসামিদের নিয়ে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে নিরাপদে ফিরে আসে প্রিজনভ্যানটি।

ঘটনাস্থল থেকে গ্রেফতার মোস্তফা কামাল ময়মনসিংহের তারাকান্দা উপজেলার পাগুলি (বন্দেরবাড়ি) গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে। তিনি নরসিংদীর মাধবদীর শেখেরচর জামিয়া ইমদাদিয়া মাদ্রাসার ছাত্র। এ ঘটনায় ওইদিন রাতে টঙ্গী থানার এসআই অজয় কুমার চক্রবর্তী বাদী হয়ে সন্ত্রাস বিরোধী আইনে টঙ্গী থানায় মামলা দায়ের করেছেন। মামলায় মোস্তফা কামালের নামোল্লেখসহ অজ্ঞাত পরিচয় ৭/৮ জনকে আসামি করা হয়েছে। তার দেওয়া তথ্য মতে মিনহাজকে গ্রেফতার করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।