ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

খুলনায় বিএনপি নেতা মঞ্জুসহ ৫২ জনের নামে চার্জ গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
খুলনায় বিএনপি নেতা মঞ্জুসহ ৫২ জনের নামে চার্জ গঠন

খুলনা: খুলনায় বিস্ফোরক মামলায় সবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু ও খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সাবেক মেয়র মনিরুজ্জামান মনিসহ বিএনপির ৫০ জন নেতাকর্মীর নামে চার্জ গঠন করা হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এস এম আশিকুর রহমানের আদালতে এ চার্জ গঠন শুনানি হয়।

 

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা লোহার রড, বাঁশের লাঠি, ইটপাটকেল ও দেশীয় অস্ত্র নিয়ে সরকারবিরোধী স্লোগান দিয়ে জনমনে ভীত সৃষ্টি করে। এ সময় তারা রাস্তায় চলাচলরত যানবাহন ভাঙচুর করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মামলায় উল্লিখিত আসামিদের শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য ধবংসাত্মক কার্যকালাপ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করে। কিন্তু তারা সেটি না করে পুলিশকে হত্যার উদ্দেশে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। রাস্তায় চলাচলরত সাধারণ জনতা দিকবিদিক ছুটতে থাকে। এ সময় আসামিরা কয়েকটি ট্রাক ও পিকআপ  ভ্যান ভাঙচুর করে। প্রায় ১০ লাখ টাকার মালামাল ক্ষতি হয়।

আসামিদের নিক্ষিপ্ত বোমার আঘাতে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার টি এম মোশারফ হোসেনের ডান হাত ও কয়েকজন পুলিশ সদস্য গুরুতর আহত হয়। তখন পুলিশ নিজের জানমাল রক্ষার্থে কয়েক রাউন্ড টিয়ারশেল ও গুলি করে। পরে সেখান থেকে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। পরে আহত পুলিশ অফিসার ও সদস্যদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়।

এ ব্যাপারে খুলনা থানার উপ-পরিদর্শক (এসআই) অনুকুল চন্দ্র ঘোষ বাদী হয়ে ৪৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আড়াইশ’ নেতাকর্মীর নামে মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা খুলনা থানার এসআই মো. মোস্তাক আহমেদ ৫২ জনের নাম উল্লেখ করে ২০১৫ সালের ৩০ এপ্রিল আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

আসামি পক্ষের আইনজীবী মোল্লা গোলাম মওলা বলেন, ২০১৩ সালে ২৬ নভেম্বর বিএনপি পাওয়ার হাউস মোড়ে সমাবেশ করছিল। সে সময় ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও পুলিশ তাদের ওপর হামলা চালায়। এটি একটি মিথ্যা মামলা। ৫০ জন আসামির নামে খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এর আদালতে চার্জ গঠন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa