ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টের শুনানিতে উঠছে ৪৫ হত্যা মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
হাইকোর্টের শুনানিতে উঠছে ৪৫ হত্যা মামলা

ঢাকা: বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া ৪৫টি মামলা (ডেথ রেফারেন্স) শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় উঠেছে।

৪ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত অবকাশকালীন বেঞ্চে দুই পর্বে এসব মামলার শুনানি হবে।

এর জন্য প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ৯টি বেঞ্চ গঠন করে দিয়েছেন। এরপর ৪৫টি মামলার কার্যতালিকা প্রকাশ করা হয়।

ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ হলে সে রায় অনুমোদনের জন্য মামলার যাবতীয় কার্যক্রম উচ্চ আদালতে পাঠাতে হয়। সে অনুসারে ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। এছাড়া আসামিরা জেল আপিল ও ফৌজদারি আপিল করেন। এরপর মামলার পেপারবুক (মামলার যাবতীয় বৃত্তান্ত) তৈরি হয়। তারপর মামলাগুলো শুনানির জন্য ওঠে।

প্রথম পর্বে ৪ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত বিচারপতি সৈয়দ জিয়াউল করিম, বিচারপতি এস এম এমদাদুল হক, বিচারপতি এ এন এম বসির উল্লাহ, বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বিচারপতি মো.বদরুজ্জামান, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চে ৫টি করে মামলার শুনানির জন্য রাখা হয়েছে।

শেষ পর্বে ২২ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বিচারপতি মো.রেজাউল হক, বিচারপতি জাহাঙ্গীর হেসেন সেলিম, বিচারপতি মো.হাবিবুল গনির নেতৃত্বাধীন বেঞ্চে ৫টি করে মামলার শুনানির জন্য রাখা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
ইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।