ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মেহেরপুরের মাংস ব্যবসায়ীকে সংশোধনের শর্তে প্রবেশনে মুক্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
মেহেরপুরের মাংস ব্যবসায়ীকে সংশোধনের শর্তে প্রবেশনে মুক্তি

মেহেরপুর: মেহেরপুর বড় বাজারের মাংস ব্যবসায়ী মো. শুকুর আলীকে সংশোধনের সুযোগ দিয়ে প্রবেশনে মুক্তির আদেশ দিয়েছেন বিশুদ্ধ খাদ্য আদালত।

বুধবার (৩১ আগস্ট) বিশুদ্ধ খাদ্য আদালতের স্পেশাল ম্যাজিস্ট্রেট এস এম শরিয়ত উল্লাহ এ আদেশ দেন।

 

গত ১৩ আগস্ট পচা গরুর মাংস বিক্রির খবর পেয়ে বিশুদ্ধ খাদ্য আদালতের স্পেশাল ম্যাজিস্ট্রেট এস এম শরিয়ত উল্লাহর নেতৃত্বে মেহেরপুরের বড় বাজারে অভিযান চালানো হয়। অভিযানে এ তথ্যের সত্যতা পেয়ে পাঁচ কেজি পচা গরুর মাংসসহ ব্যবসায়ী শুকুর আলীকে আটক করে তার নামে মামলা দিয়ে তাকে জেলহাজতে পাঠানো হয়। ১২ দিন তিনি জেলহাজতে থাকার পর জামিনে মুক্তি লাভ করেন।

বুধবার (৩১ আগস্ট) মামলাটি চার্জ শুনানির জন্য দিন ধার্য ছিল। আসামি আদালতে উপস্থিত হয়ে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে এমন অপরাধ করবেন না মর্মে অঙ্গীকার করেন। তিনি পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি এবং প্রথম অপরাধ বিবেচনায় আদালত তাকে দোষী সাব্যস্ত করে হাজতে পাঠানোর পরিবর্তে সংশোধনের সুযোগ দিয়ে এক বছরের জন্য প্রবেশনে মুক্তির আদেশ দেন।

এ সময়ে তিনি প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে থাকবেন। আদালত এ সময়ে বিধি মোতাবেক পশু জবাই, মানসম্মত মাংস বিক্রি এবং এ বিষয়ে ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা সৃষ্টিসহ কিছু শর্ত মেনে চলার নির্দেশ দেন। শর্তগুলো প্রতিপালিত হচ্ছে কি না সে বিষয়ে প্রতি দুই মাস অন্তর আদালতকে জানানোর জন্য প্রবেশন অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে।  

পুনরায় একই অপরাধ করলে প্রবেশন আদেশ বাতিল করে তাকে আইনানুগ সাজাভোগের জন্য জেলহাজতে পাঠানো হবে বলেও আদালত আদেশে উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।