ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

কেন্দুয়ায় খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের ওপর নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
কেন্দুয়ায় খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা: নেত্রকোনার কেন্দুয়ায় বলাইশিমুল মৌজায় খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বাংলাদেশ আইনবিদ সমিতির (বেলা) এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (১৪ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে বেলার পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

রুলে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলাধীন বলাইশিমুল মৌজার ঐতিহাসিক খেলার মাঠের শ্রেণি পরিবর্তন কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং কেন ঐতিহাসিক বলাইশিমুল মাঠটিকে মাঠ হিসেবে সংরক্ষণ করতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে এই বিষয়ে ষাট দিনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে নেত্রকোনা জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পরে বেলা এক বিজ্ঞপ্তিতে জানায়, নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল মৌজার ‘খেলার মাঠ’ হিসেবে চিহ্নিত ১.৮০ একর ভূমি হতে ০.৪৬ একর ভূমির শ্রেণি পরিবর্তন করে আশ্রয়ণ প্রকল্প করার উদ্যোগ নিলে স্থানীয় এলাকাবাসী খেলার মাঠের শ্রেণি পরিবর্তন না করার দাবিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করে। এলাকাবাসীর আবেদনে সাড়া দেয়নি কর্তৃপক্ষ। এরপর এলাকাবাসী ৩০ মে কেন্দুয়া সহকারী জজ আদালতে মামলা দায়ের করে। ৫ জুন আদালত এ মামলায় নিষেধাজ্ঞার আবেদন নামঞ্জুর করেন।

পরে আপিল করা হয়। জেলা জজ আদালতে সেই আপিল করা হয়। এ অবস্থায় স্থানীয় এলাকাবাসী বেলা’র কাছে আইনি সহযোগিতা চেয়ে আবেদন করলে জনস্বার্থে বেলা রিট দায়ের করে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa