ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

ইফার অর্থ আত্মসাৎ মামলা: সাঈদীর সাক্ষ্যগ্রহণ হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
ইফার অর্থ আত্মসাৎ মামলা: সাঈদীর সাক্ষ্যগ্রহণ হয়নি ফাইল ছবি

ঢাকা: ইসলামিক ফাউন্ডশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাৎ মামলায় মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ৬ জনের মামলায় সাক্ষ্যগ্রহণ হয়নি। সোমবার (৮ আগস্ট) পুরান ঢাকার বকশীবাজারের আলীয়া মাদরাসা মাঠে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরার আদালতে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল।

তবে, এদিন অসুস্থ থাকায় সাঈদীকে আদালতে হাজির করেনি কারা কর্তৃপক্ষ। তাই বিচারক আগামী ৬ সেপ্টেম্বর সাক্ষ্যগ্রহণের পরবর্তী দিন ধার্য করেন।

সাঈদীর আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন এ তথ্য জানিয়ে বলেন, এই মামলার প্রথম সাক্ষী হিসেবে বাদী জবানবন্দি দিয়েছেন। তার জেরার জন্য আজ (৮ আগস্ট)দিন ধার্য ছিল। কিন্তু দেলাওয়ার হোসাইন সাঈদী অসুস্থ থাকায় তাকে আদালতে হাজির না করায় সেই জেরা হয়নি।

এর আগে ২০২১ সালের ১১ জানুয়ারি এই মামলায় সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন একই আদালত।

মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদীসহ মোট ৬ জন আসামি। বাকি ৫ আসামি হলেন- ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারি পরিচালক মো. আব্দুল হক।

আসামিদের মধ্যে দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে আছেন। আবুল কালাম আজাদ এবং আব্দুল হক পলাতক রয়েছেন। অপর তিন আসামি জামিনে রয়েছে। এই মামলায় সাত জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছিল। তবে সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মোশাররফ হোসেন শাহজাহান মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে সংস্থাটির সাবেক পরিচালক (অর্থ ও হিসাব) আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে শেরে বাংলা নগর থানায় এ মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

দেলাওয়ার হোসাইন সাঈদী মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডের আদেশ নিয়ে বর্তমানে করাগারে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa