ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

আইন ও আদালত

পতাকা নিয়ে পাকিস্তান হাইকমিশনের কাছে ব্যাখ্যা চেয়ে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
পতাকা নিয়ে পাকিস্তান হাইকমিশনের কাছে ব্যাখ্যা চেয়ে আইনি নোটিশ

ঢাকা: ফেসবুকের কাভার পেজে বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন কেন ছবি প্রকাশ করেছে তার ব্যাখ্যা জানতে চেয়ে আইনি নোটিশ পাঠনো হয়েছে।

রোববার (২৪ জুলাই) বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল মালেক মশিউর (মশিউর মালেক) ঢাকার পাকিস্তান হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বরাবরে এ নোটিশ পাঠান।

পরে মশিউর মালেক সাংবাদিকেদর বলেন, তারা কিভাবে এ জঘন্য কাজ করেছিলো তার ব্যাখ্যা চেয়ে এ নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়েছে, গত তিন দিন ধরে দেখছি পাকিস্তান হাইকমিশনের অফিসিয়াল পেজে আমাদের জাতীয় পতাকাকে বিকৃত করা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড আমাদের জাতি ও স্বাধীনতার প্রতি অসম্মান। তাই এ ধরনের জঘন্য কর্মকাণ্ড করা হয়েছে তা জানাতে এ নোটিশ দেওয়া হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুতি রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।     

এর আগে রোববার (২৪ জুলাই) ১২টা ১৩ মিনিটে বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন যে ছবি প্রকাশ করেছিল, সেই ছবি ফেসবুকের কাভার পেজ থেকে সরিয়েছে পাকিস্তান হাইকমিশন।

ঢাকার পাকিস্তান হাইকমিশন বৃহস্পতিবার (২১ জুলাই) তাদের অফিসিয়াল ফেসবুক পেজের কভার ফটো হিসেবে আপলোড করে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা। সেখানে গ্রাফিক ডিজাইনের মাধ্যমে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা একীভূত করে প্রকাশ করা হয়। তারপর থেকেই সামাজিক গণমাধ্যমে শুরু হয় তোলপাড়।

রোববার দুপুরে কাভার পেজ থেকে পতাকা সরালেও ফেসবুক পেজে এখনো আগের আপলোড করা দুই দেশের বিতর্কিত পতাকার ছবি রয়ে গেছে।
শনিবার (২৩ জুলাই) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকার পাকিস্তান হাইকমিশনকে ফেসবুক পেজ থেকে পতাকার ছবি সরাতে বলা হয়।

রোববার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, তারা (পাকিস্তান) প্রত্যেক দেশের পতাকা নিয়ে বিভিন্ন মিশনের পেজে ছবি আপলোড করেছে। শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া প্রভৃতি দেশের মিশনে তাদের অর্ধেক পতাকা, আর সেসব দেশের পতাকার ছবি এক সঙ্গে দিয়েছে।

তিনি বলেন, আমরা তাদের (পাকিস্তান) বলেছি এটা আমাদের পছন্দ হয়নি। তারা জানিয়েছে, তারা কোনো অসৎ উদ্দেশ্য নিয়ে এই ছবি প্রকাশ করেনি।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa