ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

আইন ও আদালত

প্রবাসীদের সমস্যা সমাধানে ট্রাইব্যুনাল গঠনের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
প্রবাসীদের সমস্যা সমাধানে ট্রাইব্যুনাল গঠনের দাবি

ঢাকা: বিদেশে অবস্থানরত প্রবাসীদের সমস্যা সমাধানে ট্রাইবুনাল গঠনের দাবি জানানো হয়েছে।

সুইডেনের স্টকহোমে সিস্তা গার্ডেন রেস্টুরেন্টে বাংলাদেশি প্রবাসীদের এক মত বিনিময় সভায় এ দাবি ওঠে।

৩ জুলাই সন্ধ্যায় কাজী মেহেরুল হুদার সভাপতিত্বে এ মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিচি) প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

সভায় বক্তব্য রাখেন সুইডেন প্রবাসী মীর মোয়াল্লাইম হোসেন রঞ্জু, বাদল আহমেদ, মাহবুব আরিফ, শওকত হাসান, হারুনর রশিদ, তারিনা আলি, আলম ফাইজুল এবং মোহাম্মদ মহসিন।  

সভায় প্রবাসীরা বাংলাদেশে ভ্রমণের সময় বিভিন্ন ক্ষেত্রে তাদের অধিকার লংঘনের বিষয় এবং প্রতিকার না পাওয়ার অভিজ্ঞতা সম্পর্কে আলোচনা করেন।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, হাজার হাজার প্রবাসীরা বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন এবং দেশের জন্য রেমিটেন্স পাঠান বা বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছেন। কিন্তু এসব প্রবাসীদের দেশ ভ্রমণকালে এয়ারপোর্টসহ বিভিন্ন জায়গায় নানান ধরনের হয়রানির শিকার হলেও যথাযথ প্রতিকার থেকে তারা বঞ্চিত হচ্ছেন। এমনকি দেশে তাদের জমি, সম্পদ অনেক সময় জোর করে বা প্রতারণার মাধ্যমে দখল করে নেয়। তা উদ্ধার করতে দীর্ঘ আইনি জটিলতায় প্রবাসীদের পড়তে হয়। যেহেতু তারা স্বল্পকালীন সময় বাংলাদেশে আসেন সে কারণে আইনি প্রক্রিয়ায় প্রবাসীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এ কারণে তাদের মাঝে দিন দিন হতাশা বৃদ্ধি পাচ্ছে।

এ ক্ষেত্রে প্রবাসীদের এ সমস্যা সমাধানে দ্রুত সময় প্রতিকার দেওয়ার জন্য প্রবাসীদের সমস্যা সমাধানে ট্রাইবুনাল গঠন করা ছাড়া কোনো বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, ০৫ জুলাই, ২০২২
ইএস/এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa