ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

টিপু-প্রীতি হত্যা: রিমান্ড শেষে তিন আসামি কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
টিপু-প্রীতি হত্যা: রিমান্ড শেষে তিন আসামি কারাগারে

ঢাকা: রাজধানীর শাহজাহানপুরে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতি হত্যা মামলায় তিন আসামিকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২০ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদী তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া তিন আসামি হলেন- ইসতিয়াক আহম্মেদ জিতু, ইমরান হোসেন ওরফে জিতু এবং রাকিবুর রহমান ওরফে রাকিব।

এদিন রিমান্ড শেষে তিন আসামিকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মোহাম্মদ ইয়াসিন শিকদার।

আবেদনে বলা হয়, গত ১৬ জুন ইসতিয়াক আহম্মেদকে তিন দিনের এবং ১৭ জুন ইমরান ও রাকিবকে দুই দিনের রিমান্ডে ডিবি কার্যালয়ে পেয়ে সতর্কতার সঙ্গে রিমান্ডে থাকা অন্যান্য আসামিদের সবাইকে পৃথক ও মুখোমুখি মামলা সংক্রান্তে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে আসামিরা ধুর্ততার সঙ্গে নিজেদের মামলার দায় থেকে মুক্ত রেখে জবাব দেওয়ার চেষ্টা করলেও মামলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। ইসতিয়াক হত্যায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্র সরবরাহকারীদের সঙ্গে এবং ইমরান হত্যায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের গুলি সরবরাহকারীদের সঙ্গে সম্পৃক্ত মর্মে তথ্য পাওয়া গেছে। যা যাচাই-বাছাই করা হচ্ছে।

আসামিদের দেওয়া তথ্যাদি যাচাই-বাছাই শেষে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিদের পুনরায় রিমান্ডের আবশ্যকতার বিষয়টি অবগত করে জামিনের বিরোধিতা করে তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।
 
জানা যায়, টিপু ও প্রীতি হত্যার ঘটনায় গ্রেফতার শুটার মাসুম মোহাম্মদ ওরফে আকাশের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মূল পরিকল্পনাকারী ও সমন্বয়কারী হিসেবে মুসার নাম আসে। পরে জানা যায়, মুসা ঘটনার আগেই ১২ মার্চ দেশ ছেড়ে সংযুক্ত আরব আমিরাত চলে যান। পুলিশ সদর দপ্তর ৮ এপ্রিল মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ইন্টারপোলের মাধ্যমে যোগাযোগ শুরু করে। ৮ মে জানা যায়, মুসা দুবাই থেকে ওমানে প্রবেশ করেছেন। এরপর ইন্টারপোলের ওমান পুলিশ এনসিবির সহযোগিতায় গত ১২ মে মুসাকে গ্রেফতার করে। পরে গত ৯ জুন বাংলাদেশ পুলিশের একটি টিম ওমানে গিয়ে মুসাকে দেশে ফিরিয়ে আনে। ১০ জুন মুসার ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গত ২৪ মার্চ রাত পৌনে ১০টার দিকে মতিঝিল এজিবি কলোনি কাঁচাবাজার সংলগ্ন রেস্টুরেন্ট থেকে বাসায় ফেরার পথে শাজাহানপুর আমতলা ইসলামী ব্যাংক হাসপাতালের সামনে অজ্ঞাত দুর্বৃত্তদের এলোপাতাড়ি গুলিতে নিহত হন মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু এবং কলেজছাত্রী প্রীতি। এ সময় টিপুর গাড়িচালক গুলিবিদ্ধ হন। এ ঘটনায় টিপুর স্ত্রী ফারজানা ইসলাম ডলি মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।