ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আইন ও আদালত

কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে সব শহীদ মিনার নির্মাণে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জুন ১৪, ২০২২
কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে সব শহীদ মিনার নির্মাণে রুল

ঢাকা: ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের কাঠামো অনুসরণ করে দেশ-বিদেশে একই ধরনের শহীদ মিনার নির্মাণ প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর দায়ের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (১৩ জুন) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শহিদুল ইসলাম মিলন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী মো. শহিদুল ইসলাম মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রুলে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের প্রতিকৃতি বা কাঠামো অনুসরণ করে দেশে বিদেশে সর্বত্র একই প্রকৃতির শহীদ মিনার নির্মাণে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে সংস্কৃতি সচিব ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী শহিদুল ইসলাম মিলন জানান, শহীদ মিনার শুধু আমাদের দেশের প্রতীকই নয়, আন্তর্জাতিক মাতৃভাষার প্রতীক। ২১ ফেব্রুয়ারি দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। যদি ভিন্ন ভিন্ন আকৃতির শহীদ মিনার হয় তাহলে একটি সমস্যার সৃষ্টি হয়। যে কারণে অভিন্ন কাঠামো বা আকৃতির শহীদ মিনার নির্মাণের নীতিমালা প্রণয়নের জন্য গত ২৪ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করি।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুন ১৪, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa