ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সালমান শাহের আত্মহত্যার প্রতিবেদন গ্রহণের বিরুদ্ধে রিভিশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুন ১২, ২০২২
সালমান শাহের আত্মহত্যার প্রতিবেদন গ্রহণের বিরুদ্ধে রিভিশন

ঢাকা: ‘ঢাকাই সিনেমার সুপার হিরো সালমান শাহ আত্মহত্যা করেছেন’ মর্মে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রতিবেদন গ্রহণ করে বিচারিক আদালত যে আদেশ দিয়েছেন, তা বাতিল চেয়ে রিভিশন মামলা করা হয়েছে।  

রোববার (১২ জুন) ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ রিভিশন মামলাটি শুনানির জন্য গ্রহণের আদেশ দিয়েছেন।

 

একইসঙ্গে নিম্ন আদালতের নথিসহ রিভিশন মামলাটি শুনানির জন্য আগামী ২৬ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। সালমান শাহের মা নীলা চৌধুরীর আইনজীবী ফারুক আহাম্মদ এই তথ্য নিশ্চিত করেছেন।  

গত বছর ২৫ ফেব্রুয়ারি পি‌বিআইয়ের চূড়ান্ত প্রতিবেদন আদালতে জমা পড়ে। ওইদিন সকালে ঢাকার চিফ মেট্রোপলিটন মাজিস্ট্রেট আদালতের ডেসপাস শাখায় ৬০০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেন পিবিআইয়ের পুলিশ পরিদর্শক সিরাজুল ইসলাম।

সেই প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি আবেদন করেন মামলার বাদী সালমান শাহের মা নীলা চৌধুরীর আইনজীবী ফারুক আহাম্মদ।  

বিদেশে অবস্থান করায় নীলা চৌধুরীর জবানবন্দি ভার্চুয়ালি রেকর্ডের অনুমতি চাওয়া হয়। এছাড়া মামলায় এক আসামির ভিডিও রেকর্ডের কপি চেয়ে আরেকটি আবেদন করা হয়। তবে ২০২১ সালের ৩১ অক্টোবর সেই আবেদন খারিজ করে দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ। এর মাধ্যমে সালমান শাহ যে আত্মহত্যাই করেছেন ঘটনার ২৫ বছর পর সেই প্রতিবেদন আদালতে গৃহীত হয়।  

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার (ইমন) ওরফে সালমান শাহ রহস্যজনকভাবে মারা যান। সেসময় এই বিষয়ে অপমৃত্যুর মামলা দায়ের করেছিলেন তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। ছেলেকে হত্যা করা হয়েছে এমন অভিযোগে ১৯৯৭ সালের ২৪ জুলাই অভিযোগটিকে হত্যা মামলায় রূপান্তর করার আবেদন জানান তিনি। একাধিক সংস্থা এটি আত্মহত্যা হিসেবে প্রতিবেদন দিলেও সালমান শাহর বাবার মৃত্যুর পর মা তাতে নারাজি দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ১২, ২০২২
কেআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।