ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জমি লিজ দেওয়ার কথা বলে ১০ লাখ টাকা আত্মসাৎ

বরিশালে বিআইডব্লিউটিএর সিবিএ নেতার জেল-জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, মে ১৩, ২০২২
বরিশালে বিআইডব্লিউটিএর সিবিএ নেতার জেল-জরিমানা

বরিশাল: জমি লিজ দেওয়ার কথা বলে ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় বরিশাল বিআইডব্লিউটিএ’র নিম্নমান সহকারী/কম্পিউটার অপারেটর মো. জাকির হোসেনকে ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি স্থানীয় বিআইডব্লিউটিএ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সাধারণ সম্পাদক।

বৃহস্পতিবার (১২ মে) বরিশাল তৃতীয় যুগ্ম জেলা ও দায়রা জজ মো. শিবলী নোমান খানের আদালত এ রায় ঘোষণা করেন।

রায়ে কারাদণ্ডের পাশাপাশি তাকে ১০ লাখ টাকা জরিমানার আদেশও দিয়েছেন আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ-সহকারী মো. রাসেল সিকদার।

মামলা সূত্রে জানা গেছে, বরিশাল মেরিন ওয়ার্কশপ মাঠ থেকে ৭ শতাংশ জমি লিজ দেওয়ার কথা বলে আসামি মো. জাকির হোসেন নগরীর বন্দর রোডের সিরাজ মল্লিকের ছেলে রুবেলের কাছ থেকে ২০১৮ সালের ১০ নভেম্বর ১০ লাখ টাকা নেন। এরপর ওই জমি লিজ এনে দিতে না পারায় রুবেল টাকা ফেরত চাইলে তিনি টালবাহানা শুরু করেন।

পরে জাকির হোসেন ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর পূবালী ব্যাংক, হাসপাতাল রোড শাখার অনুকূলে ১০ লাখ টাকার একটি চেক রুবেলকে দেন। একই বছর ৪ অক্টোবর চেকটি পর্যাপ্ত পরিমাণ টাকা না থাকায় ডিজঅনার হয়। বিষয়টি জানিয়ে আসামি জাকির হোসেনকে ওই বছর ২৮ অক্টোবর লিগ্যাল নোটিশ দেওয়া হয়। নোটিশ দেওয়ার পরও আসামি টাকা ফেরত না দেওয়ায় ২০২১ সালে বরিশাল মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আদালতে রুবেল বাদী হয়ে মামলা করেন।

এ ব্যাপারে বন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, জাকির হোসেনের বিরুদ্ধে রায় প্রকাশ হলে সরকারি বিধান অনুযায়ী চাকরি থেকে চূড়ান্ত বরখাস্ত (চাকরি হারাবেন) হবেন।

এদিকে জাকির হোসেনের মতো বিআইডব্লিউটিএ’র অনেক কর্মকর্তা-কর্মচারী রয়েছেন যারা বিভিন্ন লোকজনের কাছ থেকে টাকা নিয়েছেন। অথচ কোনো ডকুমেন্ট দেননি। চাঁদমারী খেয়াঘাট থেকে শুরু করে নগরীর পোর্ট রোড পর্যন্ত বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে চাঁদা ও মাসোয়ারা তোলেন তারা। লঞ্চঘাটা, চরকাউয়া খেয়াঘাট, কাঁচাবাজারে ব্যাপক হারে চাঁদাবাজী করেন এসব ব্যক্তি। এছাড়া লঞ্চঘাটে গাড়ি পার্কিংয়ের জন্যও দিতে হয় চাঁদা। বিষয়টি সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আর্কষণ করেছেন ভুক্তভোগীরা।

বাংলা‌দেশ সময়: ১১২৬ ঘণ্টা, মে ১২, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।