ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বারে নির্বাচনের ফলাফল নিয়ে হট্টগোল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
সুপ্রিম কোর্ট বারে নির্বাচনের ফলাফল নিয়ে হট্টগোল

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক পদে পুনরায় ভোট গণনা নিয়ে এক মাসের বেশি সময় ধরে চলা বিরোধকে কেন্দ্র করে আইনজীবীদের মধ্যে  হাতাহাতির ঘটনা ঘটেছে।

এ অবস্থায় বুধবার (২৭ এপ্রিল) রাতে ফলাফল ঘোষণা করেন আইনজীবী অজি উল্লাহর নেতৃত্বে নির্বাচন উপ কমিটি।

যেখানে বিজয়ী হয়েছেন সম্পাদক পদে আওয়ামী লীগের সমর্থক প্রার্থী আবদুন নূর দুলাল।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন পরিচালনা করেন সিনিয়র অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি।

পরদিন ১৭ মার্চ বিকেলে ভোট গণনা শুরু হয়ে চলে রাত পর্যন্ত। সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী সিনিয়র আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির এগিয়ে ছিলেন। সম্পাদক পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থী মো. রুহুল কুদ্দুস এগিয়ে ছিলেন। কিন্তু অনিয়মের অভিযোগ তুলে সাদা প্যানেল থেকে সম্পাদক প্রার্থী আব্দুন নূর দুলাল পুনরায় ভোট গণনা চেয়ে নির্বাচন পরিচালনা–সংক্রান্ত আহ্বায়ক কমিটির কাছে আবেদন করেন। এ নিয়ে ওইদিন রাতে দুই পক্ষে উত্তেজনা ছড়িয়ে পড়ে।
এ নিয়ে অচলাবস্থার মধ্যে এ ওয়াই মসিউজ্জামান সমিতির কমিটির কাছে পদত্যাগপত্র দেন। এরপর ভোটের ফলাফল ঘোষণা নিয়ে জটিলতা দেখা দেয়।
এর মধ্যে মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি (সাদা প্যানেল সমর্থিত) আইনজীবী মো. অজি উল্লাহ স্বাক্ষরিত এক লিখিত বক্তব্যে সাংবাদিকদের বলেন, ১২ এপ্রিল সমিতির কার্যকরী কমিটির মেয়াদের শেষ এক সভায় তাকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি নির্বাচন উপকমিটি করা হয়েছে।

১৫ এপ্রিল আইনজীবী এ ওয়াই মসিউজ্জামানের কাছে চাবি হস্তান্তরের জন্য চিঠি দেই। তবে তিনি চাবি হস্তান্তর না করায় ১৭ এপ্রিল তার সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলি। সার্বিক বিবেচনায় ২৭ এপ্রিল বিকেল ৩টায় নির্বাচন–পরবর্তী বাকি কাজ শেষ করা হবে।
এ ঘোষণা অনুযায়ী বুধবার বিকেলে মো. অজি উল্লাহর নেতৃত্বে নির্বাচন পরিচালনা–সংক্রান্ত নতুন উপকমিটি সমিতির তিনতলায় অবস্থিত সম্মেলন কক্ষে ঢুকতে গেলে হইচই ও হট্টগোল শুরু হয়। আগে থেকে সমিতির সম্মেলন কক্ষের অন্য পাশে অবস্থান নিয়ে বিএনপি সমর্থক আইনজীবীরা এই উপ কমিটি বিরোধী স্লোগান দিচ্ছিলেন। পরে সেখানে হাতাহাতিতে জড়িয়ে পড়েন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা। একপর্যায়ে জানালার কাঁচ ভাঙচুর করা হয়। এর মধ্যে নতুন উপ কমিটি ভোট গণনা শুরু করে। এরপর সমিতি ভবনে পুলিশ মোতায়ন করা হয়।

তবে এর আগে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে রুহুল কুদ্দুস ১২ এপ্রিল অনুষ্ঠিত সভার কোনো আইনি ভিত্তি নেই বলে ওই সভায় গৃহীত যেকোনো সিদ্ধান্ত অবৈধ বলে উল্লেখ করেন।
এর মধ্যে রাতে ফলাফল ঘোষণা করেন অজি উল্লাহর নেতৃত্বে উপ কমিটি। যেখানে আওয়ামী লীগ সমর্থিত সম্পাদক পদের প্রার্থী মো. আবদুন নুর দুলালকে বিজয়ী ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
ইএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।