ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নরসিংদীর শিশু খুনে ৩ আসামির যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
নরসিংদীর শিশু খুনে ৩ আসামির যাবজ্জীবন

ঢাকা: নয় বছর আগে নরসিংদী শহরে ছয় বছরের শিশু হাসিবুল হাসান অয়ন হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাশেপ্রাপ্ত পাঁচজনের মধ্যে চারজনের সাজা কমিয়ে দিয়েছেন হাইকোর্ট। বাকি একজনকে খালাস দিয়েছেন।

বুধবার (৩০ মার্চ) বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. খায়রুল আলমের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামি পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, আইনজীবী সৈয়দ মামুন মাহবুব, এমদাদুল হক, শিব্বির আহমেদ ও শফিকুল ইসলাম রিপন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান।  

রায়পুরা উপজেলার দড়ি হাইরমারা গ্রামের ব্যবসায়ী সোহরাব মিয়ার ছেলে অয়ন ব্রাহ্মণাদি কে কে এম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র ছিল।

২০১৩ সালের ২৬ মে সন্ধ্যা ৬টার দিকে শিশু অয়ন বাড়ির পাশে একটি মাঠে খেলতে যায়। সন্ধ্যার পরও সে ঘরে না ফেরায় তার মা-বাবা তাকে বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করতে থাকেন। পরদিন প্রতিবেশী মনির হোসেনকে মোবাইল ফোনে অপহরণকারীরা জানায় শিশু অয়নকে তারা অজ্ঞাত স্থানে নিয়ে গেছেন।

পরে অয়নের বাবা সোহরাব মিয়া অপহরণকারীদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে ২ লাখ টাকা মুক্তিপণ দাবি করে তারা। পরে সোহরাব হোসেন অপহরণকারীদের মোবাইল ফোন নম্বর উল্লেখ করে নরসিংদী সদর থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন।

এরপর অপহরণকারীদের গ্রেফতারের পর তারা পুলিশকে জানায় শিশু অয়নকে হত্যা করে মরদেহ শীতলক্ষ্যা নদীতে ফেলে দেওয়া হয়েছে। তাদের তথ্য অনুযায়ী পুলিশ অয়নের মরদেহ ঘোড়াশাল সড়ক সেতুর নিচ থেকে উদ্ধার করে। এ মামলার বিচার শেষে ২০১৬ সালের ২৭ জুলাই নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শামীম আহাম্মদ ৫ জনকে মৃত্যুদণ্ড দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, সদর উপজেলার বদরপুর এলাকার ইয়াছিন খানের ছেলে সজীব খান (২২), খোরশেদ আলম ওরফে স্বপন মিয়ার ছেলে শাকিল মিয়া (১৮), আফতাব উদ্দিন ভূঁইয়ার ছেলে শামীম ওসমান (১৯), হজরত আলীর ছেলে ইমরান মিয়া (২০) ও রুহুল আমিন মিয়ার ছেলে রুবেল মিয়া (১৮)।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান জানান, সজীব খান, শাকিল মিয়া ও ইমরান মিয়াকে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন হাইকোর্ট। এছাড়া শামীম ওসমানকে ৭ বছরের দণ্ড দিয়েছেন। আর রুবেল মিয়াকে খালাস দিয়েছেন।

বাংলাদেশ সময়: ০১১৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
ইএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।