ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

চার দিনেও ঘোষণা করা হয়নি সুপ্রিম কোর্ট বারের ফলাফল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
চার দিনেও ঘোষণা করা হয়নি সুপ্রিম কোর্ট বারের ফলাফল

ঢাকা: ভোটগ্রহণের চার দিন পরেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ২০২২-২৩ সেশনের ভোটের ফলাফল ঘোষণা করা হয়নি।  

সম্পাদক পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর পুনরায় ভোট গণনা চেয়ে করা আবেদন এবং এ প্রেক্ষাপটে নির্বাচন পরিচালনা সাব কমিটির আহ্বায়কের পদত্যাগপত্র দেওয়ায় এ জটিলতার সৃষ্টি হয়েছে।

তবে ২/১ দিনের মধ্যে নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক ফের এসে নির্বাচনের পরবর্তী কার্যক্রম সম্পন্ন করবেন বলে আশা প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

গত ১৫ ও ১৬ মার্চ এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

১৪ পদের বিপরীতে প্রতিদিন সকাল ১০টা থেকে বিরতি (দুপুর ১টা থেকে ২টা) দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

এ নির্বাচনে ১৪ পদে প্রার্থী হিসেবে ছিলেন ৩৩ জন।

সিনিয়র অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি নির্বাচন পরিচালনা করেন।

দু’দিনের ভোটগ্রহণ শেষে গত ১৭ মার্চ বিকেল থেকে ভোট গণনা শুরু হয়।

ওইদিন রাতে গণনার এক পর্যায়ে অনিয়মের অভিযোগ তুলে রাত ১২টার দিকে সম্পাদক পদে পুনরায় ভোট গণনা চেয়ে নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়কের কাছে আবেদন দেন আওয়ামী লীগ-সমর্থিত সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী আবদুন নূর দুলাল।  

তবে অনানুষ্ঠানিক ফলাফলে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থী মো. রুহুল কুদ্দুসসহ ৮ পদে (বর্তমান সম্পাদক) এগিয়ে ছিলেন। আর সভাপতিসহ ৬ পদে এগিয়ে ছিলেন আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল।

তবে ভোট পুনরায় গণনা নিয়ে পক্ষে-বিপক্ষে চলে হইচই ও হট্টগোল। এ অবস্থায় পরের দিন বিকেল ৩টায় পুনরায় গণনার আবেদন নিষ্পত্তি করা হবে বলে জানান নির্বাচন উপ-কমিটি। কিন্তু পরের দিন আহ্বায়ক সুপ্রিম কোর্টে না এসে ওই ঘটনার জেরে পদত্যাগ করেন। এরপর আর ফলাফলের কার্যক্রম আগায়নি।

রোববার (২০ মার্চ) ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়কের কাছে ওইদিনের ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। তিনি এখন শারীরিকভাবে অসুস্থ। আশা করি ২/১ দিনের মধ্যে তিনি সুস্থ হয়ে নির্বাচনের পরবর্তী কার্যক্রম শেষ করবেন বলে আশা করছি।

সমিতির বর্তমান কমিটির সহ-সভাপতি ও নির্বাচন পরিচালনা কমিটির সদস্য মুহাম্মদ শফিক উল্ল্যা বলেন, আহ্বায়ক অসুস্থ। উনি সুস্থ হয়ে নির্বাচনের পরবর্তী কার্যক্রম শেষ করবেন। আর না হলে কার্যনির্বাহী কমিটি পরবর্তী পদক্ষেপ নেবেন।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি ও কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়।  

সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন- সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সহ-সভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সম্পাদক পদে মো. আবদুন নুর (দুলাল)। কোষাধ্যক্ষ পদে মো. ইকবাল করিম, সহ-সম্পাদক পদে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন উর রশিদ।

সাত সদস্য পদে প্রার্থী হলেন- ফাতেমা বেগম, হাসান তারিক, মো. মনিরুজ্জামান রানা, মুনমুন নাহার, শফিক রায়হান শাওন, শাহাদাত হোসাইন (রাজিব) ও সুব্রত কুমার কুন্ডু।

বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) সভাপতি পদে প্রার্থীরা হলেন- মো. বদরুদ্দোজা (বাদল), সহ-সভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল)। কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ কামাল হোসেন, সহ-সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, কামরুল ইসলাম, মাহদীন চৌধুরী, মো. আনোয়ারুল ইসলাম, মো. গোলাম আক্তার জাকির, মো. মঞ্জুরুল আলম (সুজন) ও মো. মোস্তফা কামাল বাচ্চু।

এছাড়া সভাপতি পদে প্রার্থী হিসেবে রয়েছেন- ড. মো. ইউনুছ আলী আকন্দ ও তানিয়া আমীর। সহ-সভাপতি রয়েছেন মহিউদ্দিন ফারুকী এবং সহ-সম্পাদক পদে রয়েছেন ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ও মোহাম্মদ আব্দুল করিম।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২০২২ সেশনের নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছিল সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ।

অপরদিকে সম্পাদক পদে জয় পেয়েছিল বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।